একদিনে দেশে আক্রান্ত বাড়ল ৭%, অ্যাকটিভ কেসেও বাড়ল চিন্তা

একদিনে দেশে আক্রান্ত বাড়ল ৭%, অ্যাকটিভ কেসেও বাড়ল চিন্তা

723a8a7d3a916f58997df5ed4411f081

নয়াদিল্লি: দেশের কোভিড গ্রাফে আজ অনেকটা চিন্তা বাড়ল দেশবাসীর। কারণ একদিনে ভারতে দৈনিক সংক্রমণ বাড়ল প্রায় ৭ শতাংশ। অন্যদিকে সক্রিয় রোগীর সংখ্যাতেও বৃদ্ধি পেয়েছে আশঙ্কা। যদিও করোনার চতুর্থ ঢেউ নিয়ে এখনও আশার বাণী শোনাচ্ছেন বিশেষজ্ঞরা। আইসিএমআর বলছে, এখনও পর্যন্ত যা পরিস্থিতি তাতে কোভিড চতুর্থ ঢেউ আসার সম্ভাবনা নেই। তবে সকলকে সতর্ক থাকতে হবে এবং অন্তত কোভিড বিধি মানতে হবে।

আরও পড়ুন: ‘হাইব্রিড কোভিড’ নিয়ে বড় আশঙ্কা করছে ‘হু’, এই লক্ষণগুলি চিন্তা বাড়াবে

কেন্দ্রীয় তথ্য বলছে, আজ দেশের দৈনিক আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৮০৫ জন, এই একই সময় মৃত্যু হয়েছে ২২ জনের। আবার একদিনে সুস্থ হয়েছে ৩ হাজার ১৬৮ জন। মোট সুস্থ হওয়ার সংখ্যা ৪ কোটি ২৫ লক্ষ ৫৪ হাজার ৪১৬। সব মিলিয়ে এই মুহূর্তে দেশের সক্রিয় রোগীর সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে গিয়েছে আজ। তা আপাতত দাঁড়িয়েছে ২০ হাজার ৩০৩। এদিকে মোট মৃত্যু হয়েছে ৫ লক্ষ ২৪ হাজার ০২৪ জনের। আপাতত সুস্থতার হার ৯৮.৭৪ শতাংশ। টিকাকরণও চলছে দাপটের সঙ্গে। এতদিনে মোট টিকা দেওয়া হয়েছে ১৯০ কোটি ৯৪ হাজার ৯৮২ ডোজ। গতকাল ভ্যাকসিন পেয়েছেন সাড়ে ১৭ লক্ষের বেশি।

এদিকে ইতিমধ্যেই সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কোভিড ১৯ ভ্যাকসিন ‘কোভোভ্যাক্স’ অনুমোদন পেয়ে গিয়েছে। ১২ থেকে ১৭ বছর বয়সীদের মধ্যে এই টিকা ব্যবহার করা যাবে। এই টিকাকে অনুমোদন দিয়েছে ন্যাশানাল টেকনিকাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন বা এনটিএজিআই। গত মাসে দেশের কেন্দ্রীয় ড্রাগ অথরিটির বিশেষজ্ঞদের একটি প্যানেল ‘কোভোভ্যাক্স’কে ১২ থেকে ১৭ বছর বয়সীদের জন্য জরুরী ভিত্তিতে অনুমোদন দিয়েছিল। আবার এখন জানান হচ্ছে যে, কেউ কেউ নির্দিষ্ট সময়ের আগেই পেয়ে যেতে পারে বুস্টার টিকা। যাঁরা বিদেশে যাচ্ছেন, তাঁদের ক্ষেত্রে এই সুযোগ দেওয়া হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *