উত্তরপ্রদেশ মাদ্রাসায় এবার থেকে বাধ্যতামূলক জাতীয় সংগীত

উত্তরপ্রদেশ মাদ্রাসায় এবার থেকে বাধ্যতামূলক জাতীয় সংগীত

886a33761d7756fc9fad06f28e80ba58

লখনউ: স্বাধীনতা দিবসে তো বাধ্যতামূলক ছিলই, এবার রেগুলার কারিকুলাম হিসাবেও উত্তরপ্রদেশের সব মাদ্রাসায় বাধ্যতামূলক হল জাতীয় সংগীত। নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ স্বয়ং। জানা যাচ্ছে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সরকারের পক্ষ থেকে একটি নির্দেশিকা জারি করে জানিয়ে দেওয়া হয়েছে প্রতিটি মাদ্রাসায় সকালে হয় স্কুলে জাতীয় সংগীতের সুর বাজাতে হবে, নয়তো শিক্ষক-ছাত্রদের সমবেতভাবে জাতীয় সংগীত গাইতে হবে। এই নিয়ম পালন না করে মাদ্রাসার কোনও স্কুলে পঠনপাঠনের কাজ শুরু হবে না। বৃহস্পতিবার বিকেলে এই নয়া নির্দেশিকাটি জারি করেছেন রাজ্য মন্ত্রিসভার সংখ্যালঘু বিষয়ক দপ্তরের মন্ত্রী দানিশ আজাদ অন্সারি। সেই সঙ্গে এটাও জানানো হয়েছে জাতীয় সংগীত প্রসঙ্গে এই নয়া নির্দেশিকা বৃহস্পতিবার থেকেই কার্যকর হয়েছে। অর্থাৎ শুক্রবার সকালে স্কুল শুরুর আগে প্রতিটি মাদ্রাসায় জাতীয় সংগীত গাওয়া বাধ্যতামূলক।

জানা যাচ্ছে গত ২৪ মার্চে উত্তরপ্রদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। সেখানেই সকলে সমস্ত মাদ্রাসা স্কুলে ছাত্র এবং শিক্ষক সমবেতভাবে যাতে প্রতিদিন সকালে জাতীয় সংগীত গান সেই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। বোর্ডের অনুমোদিত সিদ্ধান্ত রূপায়নের আদেশ বেরিয়েছে গত ৯ মে। যাতে স্পষ্টভাবে লেখা রয়েছে মাদ্রাসায় আগে যেমন ধর্মীয় প্রার্থনা হত তেমন হবে। সেক্ষেত্রে কোন পরিবর্তন হবে না, তবে ধর্মীয় প্রার্থনার পাশাপাশি জাতীয় সংগীতেও গলা মেলাতে হবে শিক্ষক এবং পড়ুয়া সকলকেই। নয়া অনুমোদিত এই নিয়মটি কার্যকর হয়েছে বৃহস্পতিবার অর্থাৎ ১২ মে থেকে।  তবে এই নতুন নির্দেশিকাটিকে খুব একটা ভালো চোখে দেখছে না বিরোধীরা। ফলে ইতিমধ্যেই নতুন নির্দেশিকাকে কেন্দ্র করে মাথাচাড়া দিয়েছে বিতর্ক।

 স্থানীয় সূত্রের খবর, রমজানের কারণে উত্তরপ্রদেশের সমস্ত মাদ্রাসা স্কুলগুলো ২৩ মার্চ থেকে ১১ মে পর্যন্ত বন্ধ ছিল। উত্তরপ্রদেশের মাদারিস আরাবিয়ার সাধারণ সম্পাদক দিওয়ান  সাহাব  জামান  খান  জানিয়েছেন, উত্তরপ্রদেশের প্রতিটি মাদ্রাসায় হামদ এবং সালাম দেওয়ার চল রয়েছে। অর্থাৎ প্রতিটি স্কুল আল্লাহর নামে প্রার্থনা এবং অভিবাদ দেওয়ার মাধ্যমেই শুরু হয়। তবে কিছু কিছু মাদ্রাসায় জাতীয় সংগীত পরিবেশন করা হয়। কিন্তু আর কিছু কিছু নয়, যোগী সরকারের নির্দেশ অনুসারে এবার থেকে সব মাদ্রাসা স্কুলেই জাতীয় সংগীত বাধ্যতামূলক।

 উল্লেখ্য ২০১৭ সালে এমন একটি নির্দেশিকা জারি করে উত্তরপ্রদেশের মাদ্রাসা বোর্ড স্বাধীনতা দিবসে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত গাওয়া বাধ্যতামূলক করে। যদিও নির্দেশটি দিয়েছিল উত্তরপ্রদেশ মাদ্রাসা বোর্ড, তবে সেইসময়ও এটা বুঝতে কারও অসুবিধা হয়নি যে কার অঙ্গুলিহেলনে  চালু হল এই নয়া নিয়ম। স্বাধীনতা দিবসে জাতীয় সংগীত বাধ্যতামূলক হওয়ার প্রায় পাঁচ বছর পর দৈনিক প্রার্থনা হিসেবেও মাদ্রাসার স্কুল-কলেজগুলোতে বাধ্যতামূলক করা হল জাতীয় সংগীত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *