ত্রিপুরার পরবর্তী মুখ্যমন্ত্রী কে? দৌড়ে এগিয়ে দুই নেতা মানিক এবং যিষ্ণু

ত্রিপুরার পরবর্তী মুখ্যমন্ত্রী কে? দৌড়ে এগিয়ে দুই নেতা মানিক এবং যিষ্ণু

80a16b15b39ac00c8c53b9f9099a97a9

কলকাতা: বিজেপি শাসিত ত্রিপুরায় নাটকীয় মোড়৷ ত্রিপুরার মুখ্যমন্ত্রীর পদ থেকে বিপ্লব দেবের আচমকা ইস্তফায় উত্তাল জাতীয় রাজনীতি৷ রাজ্যপালের কাছে এক লাইনের ইস্তফাপত্র পাঠিয়ে দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন বিপ্লব দেব৷ মেয়াদ শেষের মাত্র ১০ মাস আগে ইস্তফা তাঁর৷ হঠাৎ করে কেন ইস্তফা? জোর জল্পনা ত্রিপুরায়৷ 

আরও পড়ুন- BREAKING: ইস্তফা দিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব

ত্রিপুরার বিজেপি নেতৃত্ব বলছে, গত চার বছরে বিপ্লব দেবের নেতৃত্বে বিকাশ হয়েছে৷ রাজ্য প্রশাসনে ভালো কাজ হয়েছে৷ বিপ্লব দেবে মুখ্যমন্ত্রী পদে দায়িত্ব নেওয়ার আগে সংগঠনে এবং সরকার আসার পর মুখ্যমন্ত্রী হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন৷ দলীয় সংগঠনের কাজে আরও বেশি করে যোগদান করার লক্ষ্যেই আজ মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন৷ কিন্তু পরবর্তী পরবর্তী মুখ্যমন্ত্রী কে?

দলীয় সূত্রে খবর, ত্রিপুরায় মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন ড. মানিক সাহা। তবে তিনি বিধায়ক নন। রাজ্যসভার সাংসদ এবং ত্রিপুরা বিজেপির সভাপতি। ফলে তাঁকে মুখ্যমন্ত্রী করা হলে আগামী ছয় মাসের মধ্যে যে কোনও বিধানসভা কেন্দ্র থেকে জিতে আসতে হবে৷ মনে করা হচ্ছে বিপ্লবকে নিয়ে রাজ্যে সংগঠনের মধ্যে যে সমস্যা তৈরি হয়েছিল তা মেরামত করতেই মানিককে বাছা হতে পারে। 

কেউ কেউ আবার বলছেন জনজাতি ভোট টানতে উপমুখ্যমন্ত্রী যিষ্ণু দেববর্মাকেও মুখ্যমন্ত্রী করতে পারে বিজেপি। কারণ, গত বিধানসভা নির্বাচনে ত্রিপুরায় জনজাতি ভোট ভালই পেয়েছিল বিজেপি। সেটা ধরে রাখতেই যিষ্ণুকেই মুখ্যমন্ত্রী হিসেবে বাছা হতে পারে। মুখ্যমন্ত্রীর কুর্সির দৌড়ে অতুল দেববর্মনের নামও ঘোরাফেরা করছে৷ কেন্দ্রীয় প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিকের নামও কিন্তু শোনা যাচ্ছে৷ আজ, শনিবার বিকেল ৫ টা নাগাদ বিজেপি পরিষদীয় দলের বৈঠক ডাকা হয়েছে। ওই বৈঠকেই নতুন নেতা নির্বাচিত করা হবে বলে খবর।