মোদীর সাক্ষাতে আরও কাছাকাছি ভারত-নেপাল, সাক্ষরিত ৬টি চুক্তি

মোদীর সাক্ষাতে আরও কাছাকাছি ভারত-নেপাল, সাক্ষরিত ৬টি চুক্তি

d9dabb2a2d57b5807e010f9b8df4c1c1

নয়াদিল্লি: সোমবার বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে নেপাল সফরে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল থেকেই শুরু হয়েছে, প্রধানমন্ত্রীর দুদিনের নেপাল শহর। সফর শুরুর পর থেকেই প্রধানমন্ত্রীকে ভারত এবং নেপালের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রশংসা করতে দেখা গিয়েছে একাধিকবার। সোমবার বুদ্ধ পূর্ণিমার দিন বুদ্ধের জন্মস্থান লুমিনিতে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী দাবি করেন বিশ্বের পরিস্থিতি যখন টালমাটাল তখন ভারত এবং নেপালের মজবুত বন্ধুত্ব হিমালয়ের মতো অনড়। আর সেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও মজবুত করতে মঙ্গলবার ভারত এবং নেপালের মধ্যে স্বাক্ষরিত হলো আরও ছয়টি আন্তর্জাতিক চুক্তি। জানা গিয়েছে মঙ্গলবার সকালে নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হয় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। এই দ্বিপাক্ষিক বৈঠকের পরেই নেপালের সঙ্গে জলবিদ্যুৎ চুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে মোট ছ’টি চুক্তিপত্রে সই করে ভারত।

উল্লেখ্য, একমাস আগেই দিল্লি সফরে এসেছিলেন নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। তখনও নেপালের প্রধানমন্ত্রীকে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রশংসা করতে দেখা গিয়েছিল। আর এবার বুদ্ধ পূর্ণিমার দিন নেপাল সফরে গিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গলাতেও শোনা গেল ভারত-নেপাল বন্ধুত্বের বার্তা।

জানা যাচ্ছে দুই দেশের মধ্যে যে চুক্তিপত্র সই হয়েছে তার মধ্যে সবথেকে উল্লেখযোগ্য চুক্তি হল ভারতের শতদ্রু জলবিদ্যুৎ নিগম এবং নেপাল ইলেকট্রিসিটি বোর্ডের জলবিদ্যুৎ প্রকল্প। এই প্রকল্পের ফলে প্রতিবছর ২১০০ বিলিয়ন ইউনিট শক্তি উৎপন্ন করা হবে, যা দুই দেশের মধ্যে সমানভাবে বন্টিত হবে। জানা যাচ্ছে এই প্রকল্পটি তৈরি করতে আনুমানিক ৪৯০০ কোটি টাকা ব্যয় হবে। এর সঙ্গেই ‘ইন্ডিয়ান কাউন্সিল অফ কালচারাল রেলেশনস’ এবং ‘লুম্বিনী বুদ্ধিস্ট ইউনিভার্সিটির’ মধ্যে একটি চুক্তিপত্র সই হয়েছে বলে জানা গিয়েছে। জানা গিয়েছে দুই দেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে এই চুক্তিপত্র সই হয়েছে বৌদ্ধ শিক্ষার জন্য আম্বেদকরের নামাঙ্কিত একটি চেয়ার গঠনের বিষয়ে। এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘নেপালের লুম্বিনীর জাদুঘর নির্মাণ দুই দেশের মধ্যে যৌথ সহযোগিতার একটি উদাহরণ এবং আমরা আজ আমরা লুম্বিনী বৌদ্ধ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের জন্য ডঃ আম্বেদকর চেয়ার প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছি।

 উল্লেখ্য, গত মাসে ভারতে এসেছিলেন নেপালের প্রধানমন্ত্রী তখনই ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর জলবিদ্যুৎ শক্তির যৌথ উদ্যোগ নিয়ে কথা হয় বলে জানা যায়। রাষ্ট্রপুঞ্জের জলবায়ু সম্মেলনে স্কটল্যান্ডে গত বছরের নভেম্বরেও মোদির সঙ্গে এ বিষয়ে একটি বৈঠক করেন দেউবা। সেই চুক্তি আজ মঙ্গলবার বাস্তবে রূপান্তরিত হল। এছাড়া মঙ্গলবার মোদির লুম্বিনীর থে বুদ্ধিস্ট কালচারাল সেন্টারের শিলান্যাস করেছেন বলে জানা গিয়েছে যেখানে ভারতের সংস্কৃতি মন্ত্রকের অর্থে কাজ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *