দেশে ১০০ গুণ বাড়ছে তাপপ্রবাহের সম্ভাবনা! কী কারণ, জানাল গবেষণা

দেশে ১০০ গুণ বাড়ছে তাপপ্রবাহের সম্ভাবনা! কী কারণ, জানাল গবেষণা

e913b9474cb5e0647bca7b91f62d16d3

নয়াদিল্লি: ২০২২ সাল শুরু হওয়ার পর থেকেই যেন গরমে হাঁসফাঁস করতে হয়েছে দেশের মানুষকে। একাধিক রাজ্যে ব্যাপক হারে তাপপ্রবাহ হয়েছে। পরিস্থিতি এমন হয়েছে যে বিভিন্ন রাজ্য গরমের ছুটি এগিয়ে আনতে বাধ্য হয়েছে। প্রবল গরমের কারণে নাভিশ্বাস উঠেছে জন সাধারণের। কিন্তু এই বছরেই এর শেষ নয়। গবেষণা বলছে, আগামী দিনে আরও খারাপ পরিস্থিতির সম্মুখিন হতে হবে দেশের মানুষকে। রেকর্ড ভাঙা তাপপ্রবাহের সম্ভাবনা ১০০ গুণ বেড়ে যাচ্ছে ভারতে! কী কারণে এমনটা হচ্ছে, সেটা ইতিমধ্যেই জানা গিয়েছে গবেষণায়।

আরও পড়ুন- জল্পনার অবসান, ত্রিপুরার নয়া মুখ্যমন্ত্রী হলেন মানিক সাহা

ব্রিটেনের সাম্প্রতিক এক গবেষণা বলছে, প্রবলভাবে জলবায়ু পরিবর্তনের কারণেই এই সঙ্কট আরও গাঢ় হবে ভবিষ্যতে। অনুমান করা হচ্ছে, যে চরমভাবাপন্ন তাপমাত্রা প্রতি ৩০০ বছরে একবার হত তা এখন থেকে ৩ বছরে একবার হবে! ভারতের উত্তরাংশ, বিশেষত উত্তর পশ্চিমাংশ চলতি বছর বুঝিয়ে দিয়েছে যে তাপপ্রবাহ কী ভাবে বাড়ছে। সেই থেকেই আরও বেশি করে মনে করা হচ্ছে যে, আগামী দিনে দেশে তাবপ্রবাহের সম্ভাবনা ১০০ গুণ বেড়ে যাবে। এপ্রিল থেকে মে মাসের মধ্যেই এই পরিবর্তন হতে শুরু করবে বলে ধারণা গবেষকদের।

গবেষকরা লক্ষ্য করেছেন যে, ইতিমধ্যেই একটু গরম বাড়লেই যেন তাপমাত্রা ৫০ ডিগ্রি ছুঁয়ে ফেলে। অতটাও না হলে ৪০ ডিগ্রির ওপর তো উষ্ণতা থাকেই। সেই থেকেই তাদের অধিকাংশের ধারণা, আগামী ভবিষ্যতে এই তাপমাত্রাই স্বাভাবিক হয়ে যাবে গরমে। অর্থাৎ গ্রীষ্মকাল শেষ হতে হতে তাপমাত্রা আরও বেশ কয়েক ডিগ্রি বেড়ে রেকর্ড সৃষ্টি করবে। ভারত ছাড়াও প্রতিবেশী বেশ কয়েকটি দেশও একই রকমভাবে ভুগবে বলেই অনুমান গবেষকদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *