দুয়ারে টিকা মিলবে আবার! নতুনভাবে উদ্যোগ নিচ্ছে সরকার

দুয়ারে টিকা মিলবে আবার! নতুনভাবে উদ্যোগ নিচ্ছে সরকার

c3949ebdc3608e4f5112f260df14a466

নয়াদিল্লি: দেশের করোনা সংক্রমণ আগের থেকে অনেক বেশি নিয়ন্ত্রণের এসেছিল। কিন্তু হঠাৎ করেই তা অল্প হলেও বাড়তে শুরু করেছে। আর এতেই চিন্তার ভাঁজ সরকারের কপালে। কোভিড কেস নিয়ন্ত্রণে আসায় কেন্দ্রীয় সরকার ‘হর ঘর দস্তক’ বা দুয়ারে টিকা প্রকল্প বন্ধ করেছিল। কিন্তু এখন আবার তা চালু করা হচ্ছে বলেই জানান হয়েছে। শুক্রবার দেশের সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের সঙ্গে কোভিড পরিস্থিতি নিয়ে একটি পর্যালোচনা বৈঠকে বসেছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয় যে ঘরে ঘরে গিয়ে আবার টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে।

আরও পড়ুন: মৌসম ভবন থেকে স্বস্তির বার্তা! কবে আসছে বর্ষা?

বর্তমানে দেশের সব প্রাপ্তবয়স্করাই কোভিড টিকার তৃতীয় ডোজ বা বুস্টার টিকা নেওয়ার যোগ্য। তবে কেবল মাত্র ষাটোর্ধ্ব এবং কোভিড যোদ্ধারাই সরকারের তরফে বিনামূল্যে বুস্টার ডোজ পাচ্ছেন। বাকিদের এই টিকা নিতে গেলে নিজেদের খরচ করতে হচ্ছে। এই পরিস্থিতিতে আবার দুয়ারে টিকা অভিযান শুরু করতে চাইছে কেন্দ্র। জানা গিয়েছে, আগামী জুন মাস থেকেই এই অভিযান ফের চালু হবে। স্কুল, কলেজ, বৃদ্ধাশ্রম, কারাগার, এই সব জায়গাগুলিকেই এবার বিশেষ নজর দেওয়া হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে অন্যান্য বিশেষজ্ঞরা অনেক আগে থেকেই ভ্যাকসিন নিয়ে মত দিয়ে এসেছে। কোভিড ঠেকাতে টিকা কার্যকরী, তা অনেকাংশে দাবি করা হয়েছে। তাই আবার টিকায় জোর দিচ্ছে সরকার।

এদিকে আবার করোনার মাঝেই ‘মাঙ্কিপক্স’ নিয়ে আতঙ্ক বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ‘মাঙ্কিপক্স’ নিয়ে সতর্কতা জারি করেছে ইতিমধ্যেই। বিভিন্ন দেশে একাধিক মানুষ এই রোগে এরই মধ্যে আক্রান্ত হয়েছে। ফ্রান্স, বেলজিয়ামের মতো দেশে আপাতত ১ জনের সংক্রমণ ধরা পড়লেও স্পেনে একসঙ্গে ১৪ জনের শরীরে এই রোগ ধরা পড়েছে। আবার কানাডা, ইংল্যান্ডে আক্রান্তের সংখ্যা ১০ ছাড়িয়ে চলে গিয়েছে। কিন্তু ভারতে এখনও পর্যন্ত এই রোগের হদিশ মেলেনি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *