আয় বহির্ভূত সম্পত্তি মামলায় প্রাক্তন মুখ্যমন্ত্রীর ৪ বছরের জেল

আয় বহির্ভূত সম্পত্তি মামলায় প্রাক্তন মুখ্যমন্ত্রীর ৪ বছরের জেল

fc14edc0cf491e0294f29c6ae8a25425

নয়াদিল্লি: আয়ের চেয়ে অধিক সম্পত্তি। আর তার জেরেই আয় বহির্ভূত সম্পত্তি মামলায় দোষী সাব্যস্ত ঘোষণা করে হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওম প্রকাশ  চৌতলাকে চার বছরের সশ্রম কারাদণ্ডের সাজা শোনাল দিল্লির এক বিশেষ সিবিআই আদালত। জানা যাচ্ছে, শুক্রবার দিল্লির রৌজ হাউজ এভিনিউয়ের ওই বিশেষ সিবিআই আদালতের বিচারক হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রীকে চার বছরের জেলের পাশাপাশি ৫০ লাখ টাকার জরিমানাও ঘোষণা করেছেন। সেইসঙ্গে গুরুগ্রাম, আসলো, পঞ্চকুলা ও দিল্লির হেইলি রোডে থাকা প্রাক্তন মুখ্যমন্ত্রীর সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছে আদালতের তরফ থেকে।

উল্লেখ্য, হরিয়ানার মুখ্যমন্ত্রী থাকাকালীনই পর্যাপ্ত আয়ের থেকে অধিক সম্পত্তি থাকার অভিযোগে প্রাক্তন হরিয়ানার মুখ্যমন্ত্রী তথা ইন্ডিয়ান লোক দল নেতা ওম প্রকাশ চৌতালার বিরুদ্ধে একটি মামলা দায়ের করে সিবিআই। ২০১০ সালে সেই মামলার চার্জশিট দাখিল করা হয়। ওই চার্জশিটে বলা হয়েছিল ওম প্রকাশ উল্লেখিত সময়ে যা আয়ের পরিমাণ দেখিয়েছেন তার চেয়ে প্রায় ১৮৯ শতাংশ বেশি সম্পত্তি তাঁর নামে রয়েছে। প্রসঙ্গত ১৯৯৩ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত ওম প্রকাশের যাবতীয় সম্পত্তির নথি খতিয়ে দেখে সিবিআই। এরপর চার্জশিট দাখিলের প্রায় ১২ বছর বাদে গত সপ্তাহে সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক আয় বহির্ভূত সম্পত্তি মামলায় হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রীকে দোষী সাব্যস্ত করে এবং তাঁর বিরুদ্ধে দুর্নীতি দমন আইন ১৩(১) (ই) এবং ১৩ (২) ধারায় মামলা দায়ের হয়। বৃহস্পতিবার সেই মামলার সাজা ঘোষণার দিন ধার্য করা হয়েছিল। এরপর শুক্রবার আয় বহির্ভূত সম্পত্তি মামলায় ওম প্রকাশের চার বছরের জেল এবং ৫০ লক্ষ টাকা জরিমানার সাজা শোনায় আদালত।

উল্লেখ্য বর্ষীয়ান রাজনীতিবিদের বয়স প্রায় ৮৬ বছর। তাঁর বয়সের কথা মাথায় রেখেই আদালতের কাছে ইতিমধ্যেই তাঁর সাজা মকুবের আর্জি জানিয়েছে  প্রাক্তন মুখ্যমন্ত্রীর আইনজীবী। তাঁর দাবি, প্রবীণ এই রাজনীতিবিদের স্বাস্থ্য ও বয়সের কথা বিবেচনা করে তাঁর সাজা যেন পুনর্বিবেচনা করা হয়। কিন্তু ইতিমধ্যেই সেই দাবির বিরোধিতা করেছেন সিবিআইয়ের কৌঁসুলিরা। তাঁদের দাবি, বয়সের কথা বিবেচনা করে যদি ওম প্রকাশের সাজা মুকুব করা হয় তাহলে ভবিষ্যতে এই দৃষ্টান্তের অপব্যবহার করা হবে। বৃহস্পতিবার দুই পক্ষের সওয়াল জবাবে কার্যত উত্তপ্ত ছিল আদালত চত্বর এবং শেষ পর্যন্ত রায়দান স্থগিত রাখেন বিচারক। কিন্তু শুক্রবার আদালত খুলতেই ফের এই মামলার শুনানি শুরু হয় এবং তাতে হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রীকে সাজা শোনায় দিল্লির ওই বিশেষ সিবিআই আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *