পিকে’র চালেই কি ৩ উপনির্বাচনে ধরাশায়ী বিজেপি?

কলকাতা: খবরটা ৬ নম্বর মুরলিধর সেন লেনের কাছে আগেই ছিল। তৃণমূল, সিপিএম, কংগ্রেস এবং প্রশান্ত কিশোর – এই চার রাজনৈতিক শক্তি একযোগে রাজ্য বিজেপির বিরুদ্ধে কাজ করতে পারে। সদ্য বিধানসভা উপনির্বাচনের ফলাফল দিনের আলো দেখার পর রাজনীতির আলোচকরা কয়েকজন বলছেন, প্রশান্ত কিশোর তৃণমূলের নানাবিধ দায়িত্বে আশার পর, এই ভোটে নিজের খেল দেখিয়েছেন। প্রশান্ত কিশোরের ‘দাবার

17d888631722ff7eb6dd9428cc1ab879

পিকে’র চালেই কি ৩ উপনির্বাচনে ধরাশায়ী বিজেপি?

কলকাতা: খবরটা ৬ নম্বর মুরলিধর সেন লেনের কাছে আগেই ছিল। তৃণমূল, সিপিএম, কংগ্রেস এবং প্রশান্ত কিশোর – এই চার রাজনৈতিক শক্তি একযোগে রাজ্য বিজেপির বিরুদ্ধে কাজ করতে পারে।

সদ্য বিধানসভা উপনির্বাচনের ফলাফল দিনের আলো দেখার পর রাজনীতির আলোচকরা কয়েকজন বলছেন, প্রশান্ত কিশোর তৃণমূলের নানাবিধ দায়িত্বে আশার পর, এই ভোটে নিজের খেল দেখিয়েছেন।
প্রশান্ত কিশোরের ‘দাবার চাল’ বুঝতে সময় নিয়েছেন রাজ্য বিজেপি নেতৃত্ব।

তলায় তলায় বাম ও কংগ্রেস জনতাকে বিজেপির বিরুধ্যে ক্ষেপিয়ে তোলার কাজ সফলভাবে করতে পেরেছেন প্রশান্ত। রাজনৈতিক উদ্দেশ্যে সফল হয়েছে।
লোকসভা নির্বাচনে হয়েছে। বাম ও কংগ্রেস জনতার ভোট মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুধ্যে গিয়েছে। যার সুফল ভোগ করেছে বিজেপি। ২০২১ বিধানসভা নির্বাচনে সময় একই পদ্ধতিতে হিসাব উল্টে দিতে পিকে। বাম ও কংগ্রেস ভোট মমতার পক্ষেই পড়ুক বা নাই পড়ুক – তা বিজেপির গতিকে আটকে দিক , তাই চান প্রশান্ত, মনে করছে ওয়াকিবহালমহল।

অনেকেরই মনে আছে, বিধানসভায় কয়েকমাস আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপির বিরুদ্ধে একসাথে লড়াইয়ের ইঙ্গিত দিয়েছিলেন। যদিও তা খারিজ করেছিলেন বিরোধী দলনেতা, কংগ্রেসের আব্দুল মান্নান এবং বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী। কিন্তু তাতে, বিজেপি বিরোধী রাজনৈতিক উদ্দেশ্য পরিষ্কার হয়ে গিয়েছিল।

সিপিএম বিধায়ক তন্ময় চক্রবর্তী এবং আনিসুর রহমান বিজেপিকে আটকাতে তৃণমূলকে ইস্যু বুঝে সমর্থনের কথা বলেছিলেন বেশ কয়েকবার। আবার তৃণমূল নেতা (সেই সময় কংগ্রেস মুখপাত্র ছিলেন) ওমপ্রকাশ মিশ্র প্রায় একইরকম কিছু বলেছিলেন।
আলিমুদ্দিন স্ট্রিট খুবই সতর্ক। এই সবকিছুই ক্ষয়িষ্ণু বাম শক্তিকে আরও ধ্বংস করবে তা তারা জানেন। লোকসভায় মাত্র ৭ শতাংশ ভোট কমলে আর কিছু থাকবে না। তবে প্রশান্ত খেলেই চলেছেন। উপনির্বাচনের ফল হাতেনাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *