এই প্রথম বিদেশ থেকে কয়লা আমদানির ভাবনা কোল ইন্ডিয়ার!

এই প্রথম বিদেশ থেকে কয়লা আমদানির ভাবনা কোল ইন্ডিয়ার!

57a5811bdd649dcfc2bb0da860030e85

নয়াদিল্লি: চলতি বছরে গ্রীষ্মকাল শুরু হতে না হতেই দেশজুড়ে মাথাচাড়া দিয়েছে কয়লা সংকট। এই কয়লা সংকটের কারণেই রাজধানী দিল্লিসহ একাধিক রাজ্যে ইতিমধ্যেই উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে লোডশেডিং। এর সঙ্গেই জানা যায় যদি কয়লার যোগান ঠিক না হয় তাহলে আগামী দিনে শুধু দিল্লি, উত্তরপ্রদেশই নয় বরং প্রতিটি রাজ্যই জ্বালানির অভাবে অন্ধকারে নিমজ্জিত হবে। ইতিমধ্যেই দেশে লোডশেডিংয়ের বাড়বাড়ন্ত ছয় বছরের রেকর্ড ভেঙেছে। গত এপ্রিল মাসে জানা গিয়েছিল এমন অন্ধকারের মুখোমুখি বেশ কয়েক বছর হতে হয়নি দেশকে। আর তাই এই অবস্থায় পরিস্থিতি যাতে আরও খারাপ না হয় তার জন্য কয়লা সঙ্কট মোকাবিলায় এবার বিদেশ থেকে কয়লা কেনার সিদ্ধান্ত নিল কোল ইন্ডিয়া।

 চলতি বছরের এপ্রিল মাসেই বিশেষজ্ঞমহল একটি সমীক্ষার মাধ্যমে জানায়, এই দশক তো বটেই বরং কয়েক দশকের থেকে উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে তাপপ্রবাহ এবং দাবদাহ। এই কারণে ইলেকট্রিশিটির চাহিদা বৃদ্ধি পেয়েছে। আর তাতেই মাথাচাড়া দিয়েছে নতুন সমস্যা। ইলেকট্রিকের চাহিদা বাড়লেও চলতি বছরেই উল্লেখযোগ্য হারে কমেছে কয়লার যোগান। ফলে কয়লার অভাবে গরম পড়তে না পড়তেই দেশের একাধিক রাজ্যে লোডশেডিংয়ের প্রাদুর্ভাব বেড়েছে। এমতাবস্থায় যদি পরিস্থিতি নিয়ন্ত্রণ না করা হয় এবং কয়লা সংকট মোকাবিলা না হয় তাহলে আগামীতে দেশকে আরও বড় বিপদের সম্মুখীন হতে হবে। এই রিপোর্টের ওপর ভিত্তি করেই  কয়লা যোগান স্বাভাবিক করতে আগাম প্রস্তুতি নিতে শুরু করে কেন্দ্র। এই ব্যাপারে কোল ইন্ডিয়ার উপরেই দায়িত্ব দেওয়া হয়েছে এবং বলা হয়েছে কেন্দ্রীয় এই সংস্থাটি যত শীঘ্র সম্ভব বিদেশ থেকে কয়লা আমদানি শুরু করুক।

 উল্লেখ্য, ভারতে ব্যবহৃত জ্বালানির মূল শক্তিই হল কয়লা। দেশের মোট জ্বালানির ৭০ শতাংশ আসে কয়লা থেকে। যদিও ভারতে কয়লার যোগান যথেষ্ট বেশি থাকায় কয়লার এত বেশি চাহিদা সত্ত্বেও কখনও কয়লা উত্তোলনের নিয়ন্ত্রক সংস্থা কোল ইন্ডিয়াকে বিদেশ থেকে কয়লা আমদানি করতে হয়নি। কিন্তু বিশেষজ্ঞদের আশঙ্কা অন্য বছরের তুলনায় চলতি বছরের পরিস্থিতি কিছুটা অন্যরকম। যেভাবে দেশ জুড়ে বিদ্যুতের চাহিদা বাড়ছে তাতে শুধু দেশে উৎপাদিত কয়লার ওপর ভরসা করলে আর চলবে না। আর তাই বিদেশ থেকে কয়লা আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে কোল ইন্ডিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *