বর্ষার চরিত্র কেমন হবে? বৃষ্টির পরিমাণ বাড়বে? যা বলছে IMD

বর্ষার চরিত্র কেমন হবে? বৃষ্টির পরিমাণ বাড়বে? যা বলছে IMD

82ee91b5e86bba72f1dc6d4919c8a5c8

নয়াদিল্লি: চলতি বছর বৃষ্টি নিয়ে একটা কৌতূহল থেকেই গিয়েছে মানুষের মধ্যে। আগের কয়েক মাসে কিছু সপ্তাহ লাগাতার বৃষ্টি দেখা গেলেও মাঝে অনেক দিন সেইভাবে বৃষ্টির জলে ভিজতে পারে দেশবাসী। ঘূর্ণিঝড়, নিম্নচাপের পূর্বাভাস দেওয়া হলেও প্রত্যক্ষভাবে তা হয়নি। বিক্ষিপ্ত বৃষ্টি দেখা গিয়েছে। কিন্তু বর্ষা তাহলে কেমন হবে এবার? বৃষ্টির পরিমাণ কতটা হবে? এই বিষয়ে ইতিমধ্যেই ইঙ্গিত দিয়ে দিয়েছে আইএমডি।

আরও পড়ুন- অবৈধ নয় যৌনকর্ম! বিরাট রায় সুপ্রিম কোর্টের, পুলিশকে কড়া নির্দেশ

আগেই পূর্বাভাস দেওয়া হয়েছিল যে, জুন মাসের শুরু হতে না হতেই বর্ষা ঢুকে যাবে। সম্প্রতি জানা গিয়েছিল যে, কেরলে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে। কেরল, লক্ষদ্বীপ এবং কর্ণাটকের বেশ কিছু জায়গায় দুই দিন সর্বনিম্ন ২.৫ মিমি বৃষ্টি হলে অনুমান করা হয় যে বর্ষা ঢুকছে। কিন্তু এখনও পর্যন্ত প্রতি বারের ন্যায়ে সেখানে এই পরিমাণ বৃষ্টি হয়নি। তবে দেশের মৌসম ভবন ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে যে গত ২৯ মে দেশে বর্ষা ঢুকে গিয়েছে। কিন্তু আইএমডি সেটা মানতে এখনও রাজি নয়। এদিকে আবার হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৩ থেকে ৪ দিনের মধ্যে উত্তর-পূর্ব ভারতে মৌসুমী বায়ু ঢুকবে। দক্ষিণ ভারতেও প্রবেশ ঘটবে মৌসুমি বায়ুর। ফলে হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হবে। পাশাপাশি পশ্চিমবঙ্গেও মঙ্গলবার বিকেল থেকে বৃষ্টি হওয়ার আভাস দেওয়া হয়েছে।

আইএমডি জানিয়েছে, চলতি বছর ভারতে দীর্ঘকালীন গড়ের ১০৬ শতাংশ বৃষ্টি হতে পারে। উত্তর-পূর্ব এবং উত্তর-পশ্চিম ভারতে সম পরিমাণ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারতের ৪টি অঞ্চলে মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টিপাত স্বাভাবিকের চেয়ে বেশি হতে পারে। অর্থাৎ চলতি বছর ভাল পরিমাণ বৃষ্টিপাত হওয়ার ইঙ্গিত মিলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *