করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা বেড়ে সাড়ে সাত হাজার, এক ধাক্কায় দ্বিগুণ হল মৃত্যু

করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা বেড়ে সাড়ে সাত হাজার, এক ধাক্কায় দ্বিগুণ হল মৃত্যু

63d67c0d1c1f3753d1b6104dd49494f0

নয়াদিল্লি: যত দিন যাচ্ছে ততই আরও ভয়াবহ হচ্ছে দেশের করোনা পরিস্থিতি। গত সপ্তাহের মধ্যভাগ থেকে দেশজুড়ে ফের লাগামছাড়া হারে বাড়তে শুরু করেছে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা। এই মুহূর্তে মহারাষ্ট্র এবং কেরলে করোনা পরিস্থিতি সবথেকে উদ্বেগজনক। এই দুই রাজ্যেই দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা দুই হাজার পার করেছে। এমনকি মহারাষ্ট্রে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা তিন হাজারের গণ্ডিতে প্রবেশ এখন সময়ের অপেক্ষা মাত্র। কেন্দ্রের হিসাব বলছে, বৃহস্পতিবার সকাল থেকে শুক্রবার সকাল পর্যন্ত দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৫৮৪ জন। এর মধ্যে মহারাষ্ট্র এবং কেরলেই দৈনিক আক্রান্তের সংখ্যা যথাক্রমে ২৮১৩ ও ২১৯৩। এছাড়া কর্ণাটক, দিল্লি, তামিলনাড়ু, উত্তরপ্রদেশের মতো একাধিক রাজ্যে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা ফের লাগামছাড়া হারে বাড়ছে। ইতিমধ্যেই রাজধানী দিল্লিতে করোনার দৈনিক সংক্রমণ পাঁচশোর গন্ডি পার করেছে। অন্যদিকে কর্নাটকে দৈনিক আক্রান্তের সংখ্যার পাঁচশো ছোঁয়া সময়ের অপেক্ষা মাত্র।

 তবে চলতি সপ্তাহ ধরে করোনার যে মাত্রাছাড়া সংক্রমণ পরিলক্ষিত হচ্ছে দেশজুড়ে, তার মধ্যে শুক্রবারের করোনা বুলেটিন সবথেকে বেশি উদ্বেগজনক। কারণ এদিনের রিপোর্ট জানাচ্ছে গত ২৪ ঘন্টায় করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি করোনার দৈনিক মৃতের সংখ্যা দ্বিগুণেরও বেশি বেড়েছে। কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী গত ১ দিনে দেশে করোনার বলি হয়েছেন মোট ২৪ জন। সাম্প্রতিককালে এটাই এখনো পর্যন্ত সর্বোচ্চ দৈনিক মৃত্যুর সংখ্যা। গত সপ্তাহ থেকে দেশজুড়ে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ার পর থেকে এই প্রথম এত সংখ্যক মানুষ একসঙ্গে করোনার বলি হলেন দেশে। মৃত এই ২৪ জনের মধ্যে ১৭ জনই কেরলের বাসিন্দা। অর্থাৎ কেরলে শুধুমাত্র দৈনিক আক্রান্তের সংখ্যা লাগামছাড়া হারে বাড়ছে না, দৈনিক মৃতের সংখ্যাও এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে।  

 অন্যদিকে এদিনও করোনার দৈনিক আক্রান্ত এবং দৈনিক মৃতের সংখ্যার মতোই বেড়েছে দৈনিক সুস্থতার হার। কেন্দ্রের হিসাব অনুযায়ী গত একদিনে করোনামুক্ত হয়ে সুস্থ হয়ে উঠেছেন ৩৭৯১ জন। একদিনে প্রায় দুইশো বেড়েছে দৈনিক সুস্থতার সংখ্যা। বেশ কিছুটা বেড়েছে করোনার অ্যাক্টিভ দেশের সংখ্যাও। এই মুহূর্তে করোনার অ্যাক্টিভ কেস গত একদিনে ৩৭৬৯ বেড়ে দাঁড়িয়ে রয়েছে ৩৬ হাজার ২৬৭তে। অন্যদিকে গত সপ্তাহে দেশে করোনার পজিটিভিটি রেট যেখানে ০.৭ শতাংশের আশেপাশে ঘোরাফেরা করেছে শুক্রবার দেশের সেই সাপ্তাহিক পজিটিভিটি রেটই বেড়ে হয়েছে ১.৫ শতাংশ। দেশের এই বাড়বাড়ন্ত করোনা পরিস্থিতি দেখে ইতিমধ্যেই কেন্দ্র, রাজ্যগুলিকে সতর্ক করে চিঠি পাঠিয়েছে। মুম্বই, ব্যাঙ্গালোরের মতো একাধিক শহরে ফের বাধ্যতামূলক হয়েছে মাস্ক। পরিস্থিতি যে দিকে এগোচ্ছে তাতে অনেকেরই মত, আগামী সপ্তাহের মধ্যেই দেশের প্রায় প্রতিটি প্রান্তে মাস্ক পরা আবারও বাধ্যতামূলক বলে ঘোষণা করা হবে কেন্দ্রে তরফ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *