ভারতের নতুন সশস্ত্র বাহিনী ‘অগ্নিপথ’ ! কী ভাবে নিয়োগ করা হবে ‘অগ্নিবীর’দের

ভারতের নতুন সশস্ত্র বাহিনী ‘অগ্নিপথ’ ! কী ভাবে নিয়োগ করা হবে ‘অগ্নিবীর’দের

44027d55b12da9e11057079d12b89e84

নয়াদিল্লি:  মঙ্গলবার ভারতীয় সশস্ত্র বাহিনীর তিন শাখায় (স্থল, নৌ এবং বায়ুসেনা) নিয়োগের নতুন প্রকল্প ‘অগ্নিপথ’ ঘোষণা করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং৷ যার অধীনে তরুণদের সশস্ত্র বাহিনীর নিয়মিত ক্যাডারে কাজ করার সুযোগ দেওয়া হবে। এই প্রকল্পে যে সেনাদের নিয়োগ করা হবে, তাঁদের ‘অগ্নিবীর’ বলে অভিহিত করা হবে। তাঁদের একটি স্বতন্ত্র পদমর্যাদা থাকবে এবং তাঁদের ইউনিফর্মের অংশ হিসাবে একটি স্বতন্ত্র চিহ্নও ব্যবহার করা হবে।

আরও পড়ুন- দিল্লি পৌঁছেই শরদ দরবারে মমতা, রাষ্ট্রপতি পদে বিরোধী প্রার্থী কে? বাড়ছে জল্পনা

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটির বৈঠকে সবুজ সংকেত দেওয়া হয়েছে ‘অগ্নিপথ’ প্রকল্পকে। এই প্রকল্পে প্রাথমিক পর্যায়ে চার বছরের জন্য নিয়োগ করা হবে৷ নিয়োগের সময় অগ্নিবীরদের বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২১ বছরের মধ্যে। ভারতীয় সেনার মাপকাঠির ভিত্তিতে শারীরিক সক্ষমতা এবং মেধা যাচাই করেই ‘অগ্নিপথ’ প্রকল্পে নিয়োগ করা হবে।

প্রাথমিক ভাবে অগ্নিবীরদের মাসিক বেতন হবে ৩০ হাজার টাকা অর্থাৎ প্রথম বছরে ৪ লক্ষ ৭৬ হাজার টাকার প্যাকেজ। পরে তা বেড়ে প্রায় ৪৫ হাজার টাকা হবে৷ চতুর্থ বছরে অগ্নিবীররা পাবেন ৬ লক্ষ ৯২ হাজার টাকার প্যাকেজ। এই প্রকল্পের অধীনে ৪৫ হাজার ভারতীয় সেনাবাহিনীতে কাজ করার সুযোগ পাবেন ।

প্রথম ছ’মাস প্রশিক্ষণপর্ব। চার বছর পর অগ্নিবীরদের এক চতুর্থাংশ যোগ্যতার ভিত্তিতে ভারতীয় সেনায় আরও ১৫ বছরের জন্য কাজ করার সুযোগ পাবেন। যাঁরা পরবর্তী সময়ে সেনাবাহিনীতে কাজ করার সুযোগ পাবেন না, তাঁরা ‘সেবা নিধি’ প্রকল্পে ১১ থেকে ১২ লক্ষ টাকা নিয়ে অবসরের সুযোগ পাবেন। বলা হয়েছে, অবসরের সময় এককালীন প্রাপ্ত ১০ লক্ষ ৪ হাজার টাকা  আয়করমুক্ত হবে। অগ্নিবীরদের মধ্যে যাঁদের বয়স থাকবে তাঁরা ভারতীয় সেনায় স্থায়ী নিয়োগের জন্য ফের আবেদন জানাতে পারবেন।

চার বছর পর অগ্নিবীরদের একাংশকে পরিবহণ মন্ত্রক, শুল্ক দফতরের মতো বিভিন্ন কেন্দ্রীয় সংস্থায় নিয়োগ করার বন্দোবস্ত করবে  সরকার। অবসরের পর কোনও অগ্নিবীর ব্যবসা করতে চাইলে তাঁরা ব্যাঙ্ক ঋণের বিশেষ সুবিধাও পাবেন। 

কর্তব্যরত অবস্থায় কোনও অগ্নিবীর আহত বা নিহত হলে তিনি বা তাঁর পরিবার ক্ষতিপূরণ, ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা পেয়ে থাকবেন। ভারতীয় সশস্ত্র বাহিনীর এক জন সদস্যের সমান ক্ষতিপূরণ পাবেন তাঁরা৷ এছাড়াও বিনামূল্যে ৪৮ লক্ষ টাকার জীবনবিমাও পাবেন। বর্তমানে ভারতীয় স্থলসেনার পদাতিক বাহিনীর কমিশন্‌ড অফিসার হিসেবে ১০ বছরের জন্য ‘শর্ট সার্ভিস কমিশন’-এ নিয়োগের একটা চল রয়েছে। লেফটেন্যান্ট হিসেবে নিয়োজিত ওই অফিসারদের কাজের মেয়াদ পরবর্তীকালে আরও ১৪ বছর পর্যন্ত বাড়ানো যায়। ভিন্ন পেশা বা ব্যবসায়ী ব্যক্তিরাও স্থলসেনার ‘টেরিটোরিয়াল আর্মি’ বাহিনীতে আংশিক সময়ের জন্য নিয়োগ পেয়ে থাকেন। সরকারি ঘোষণা অনুযায়ী, এ ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে অবসরপ্রাপ্ত অগ্নিবীরদের।

নতুন এই সশস্ত্র বাহিনীর উর্দি হবে ভারতীয় সেনার ধাঁচেই। তবে তাতে চিহ্নিতকরণের জন্য পৃথক ব্যাজ ও রঙের ‘ইনসিগনিয়া’ থাকবে। তবে খুঁটিনাটি বিষয়গুলি এখনও চূড়ান্ত হয়নি  বলেই প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর৷