বিক্ষোভের মাঝে ‘অগ্নিবীর’ নিয়োগে বয়সের ছাড়, কত বছর পর্যন্ত আবেদন করা যাবে?

বিক্ষোভের মাঝে ‘অগ্নিবীর’ নিয়োগে বয়সের ছাড়, কত বছর পর্যন্ত আবেদন করা যাবে?

627627bcb890281b06dfca59c56e2fb7

নয়াদিল্লি: দেশের একাংশে ‘অগ্নিপথ’ নিয়ে বিক্ষোভের মুখে কিছুটা পিছু হঠল কেন্দ্রীয় সরকার। ‘অগ্নিপথ’ প্রকল্পে ‘অগ্নিবীর’ নিয়োগের ক্ষেত্রে বয়সের সর্বোচ্চসীমায় দু’বছরের ছাড় দেওয়ার কথা ঘোষণা করল কেন্দ্র৷ তবে এটাও স্পষ্ট করে দেওয়া হয়েছে যে, বয়সের সর্বোচ্চসীমা শুধুমাত্র প্রথমবারের জন্যই বাড়ানো হয়েছে।

আরও পড়ুন- জীবনদায়ী ওষুধের পর দাম বাড়ছে রক্তেরও! চিন্তায় আমজনতা

বৃহস্পতিবার রাতে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, গত দু’বছর নিয়োগ হয়নি৷ সেই কারণেই প্রথমবারের জন্য ‘অগ্নিপথ’ প্রকল্পের আওতায় বয়সের সর্বোচ্চসীমায় ছাড় দেওয়া হবে। তাই ২০২২ সালে অগ্নিবীর নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদের বয়সের সর্বোচ্চসীমা ২১ থেকে বাড়িয়ে ২৩ করা হল৷ 

চলতি সপ্তাহে ‘অগ্নিপথ’ মডেলের ঘোষণা করেছে কেন্দ্র। সেই মডেলের আওতায় চার বছরের জন্য দেশের তিন সামরিক বাহিনীতে যুবক-যুবতীদের নিয়োগ করা হবে। চার বছরের চাকরির শেষে ৭৫ শতাংশ ‘অগ্নিবীর’-দের অব্যাহতি দেওয়া হবে। সেইসময় তাঁরা মোটা অঙ্কের প্যাকেজ পাবেন। সেইসঙ্গে কেন্দ্র জানিয়েছে, বিভিন্ন সরকারি চাকরিতে ‘অগ্নিবীর’-দের অগ্রাধিকার দেওয়া হবে।

চার বছরের জন্য অগ্নিবীরদের নিয়োগ করা হবে৷ প্রাথমিক ভাবে অগ্নিবীরদের মাসিক বেতন হবে ৩০ হাজার টাকা অর্থাৎ প্রথম বছরে ৪ লক্ষ ৭৬ হাজার টাকার প্যাকেজ। পরে তা বেড়ে প্রায় ৪৫ হাজার টাকা হবে৷ চতুর্থ বছরে অগ্নিবীররা পাবেন ৬ লক্ষ ৯২ হাজার টাকার প্যাকেজ। এই প্রকল্পের অধীনে ৪৫ হাজার ভারতীয় সেনাবাহিনীতে কাজ করার সুযোগ পাবেন।

সামরিক বাহিনীতে চাকরির জন্য যাঁরা প্রস্তুতি নিচ্ছেন, তাঁদের দাবি, ‘অগ্নিপথ’ প্রকল্পের ফলে তাঁদের ভবিষ্যৎ অনিশ্চিত৷ এই প্রতিবাদেই দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ শুরু হয়েছে। বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, হরিয়ানার মতো রাজ্যে আগুন জ্বলেছে।