অগ্নিপথ নিয়োগের বিজ্ঞপ্তি, দু’দিনের মধ্যে বড় ঘোষণা সেনা-বায়ুসেনার

অগ্নিপথ নিয়োগের বিজ্ঞপ্তি, দু’দিনের মধ্যে বড় ঘোষণা সেনা-বায়ুসেনার

0e71835c666f357ec1b80dec91843705

নয়াদিল্লি: গত বুধবার ভারতের সশস্ত্র বাহিনীতে নিয়োগের নতুন মডেল অগ্নিপথ প্রকল্পের কথা কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের হাত ধরে প্রকাশ্যে আসে। আর তারপরেই দেশজুড়ে এই নিয়োগ মডেলকে কেন্দ্র করে শুরু হয়েছে বিতর্ক, সমালোচনা। অগ্নিপথ মডেলকে  ভুল এবং অনিশ্চিত দাবি করে ইতিমধ্যেই দেশজুড়ে জ্বলছে বিক্ষোভের আগুন। তবে তার মধ্যেই শুক্রবার অগ্নিপথ প্রকল্পের নিয়োগ নিয়ে বড় বার্তা দিলেন ভারতের দুই সামরিক বাহিনীর প্রধান। জানা যাচ্ছে সবকিছু ঠিকঠাক থাকলে এই নয়া প্রকল্পের অধীনে চলতি মাস থেকেই নিয়োগ শুরু হবে। এই প্রসঙ্গে শুক্রবার ভারতীয় সেনা এবং বায়ুসেনার তরফ থেকে জানানো হয়েছে, আগামী ২৪ জুন থেকেই নিয়োগ প্রক্রিয়া শুরু হচ্ছে।

উল্লেখ্য, ভারতের তিন সশস্ত্র বাহিনীতে সাময়িকভাবে যোগদান করার জন্য নতুন নিয়োগ মডেল আনা হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। সেটাই অগ্নিপথ মডেল নামে পরিচিত। অন্যদিকে এই মডেল সংক্রান্ত তথ্য প্রকাশে আসতেই দানা বেঁধেছে একগুচ্ছ বিতর্ক। এক্ষেত্রে প্রথমেই যে বিষয়টি নিয়ে বিক্ষোভ শুরু হয়েছে দেশজুড়ে তা হল এই প্রকল্পে নিয়োগে বয়সের উর্ধ্বসীমা। গত বুধবার কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে ভারতের তিন বাহিনীর প্রথম ঘোষণা করেছিলেন অগ্নিপথ প্রকল্পের বয়সের উর্দ্ধসীমা ১৭.৫ থেকে ২১ বছর। এরপরই শুরু হয় বিক্ষোভ। সেই খুব চাপে পড়ে একদিনের মধ্যেই পিছু হটতে হয়েছে কেন্দ্রীয় সরকারকে এবং বয়সের উর্ধ্বসীমা ২১ থেকে বাড়িয়ে ২৩ করা হয়েছে।

 শুক্রবার একটি ভার্চুয়াল ভাষণে ভারতীয় বায়ুসেনা প্রধান এবং এয়ার চিফ মার্শাল ভি আর চৌধুরী কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা করে বলেন, ‘আনন্দের সঙ্গে জানাচ্ছি নিয়োগের জন্য বয়সের উর্দ্ধসীমা বাড়িয়ে ২৩ বছর করা হয়েছে। এতে ভারতের আরও বেশি সংখ্যক তরুণ উপকৃত হবেন।’ এর সঙ্গেই তিনি জানান ভারতীয় বায়ুসেনার নিয়োগ প্রক্রিয়া শুরু হবে ২৪ জুন থেকে। অন্যদিকে একইভাবে ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে এদিন নিয়োগ সংক্রান্ত ইঙ্গিতপূর্ণ বার্তা দিয়ে জানিয়েছে ভারতীয় সেনাবাহিনীতে দ্রুতই অগ্নিবীর প্রকল্পের মাধ্যমে নিয়োগ এর কাজ শুরু হতে চলেছে। এই প্রসঙ্গে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে তিনি জানান, ‘অগ্নিবীর প্রকল্পে নিয়োগের এর কাজ দ্রুত শুরু হবে এবং সে বিষয়ে দুদিনের মধ্যেই একটি আবেদনপত্র চেয়ে নোটিশ দেওয়া হবে সেনাবাহিনীর সরকারি ওয়েবসাইটে। এরপরেই সেনা তরফ থেকে নাম নথিভুক্তকরণসহ তারিখ ঘোষণার মতো গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলি নেওয়া হবে।’ অন্যদিকে এদিন তিনি এও জানিয়েছেন আগ্রহী প্রার্থীরা যাতে নথিভুক্ত করার জন্য উপযুক্ত সময় হাতে পান সেই বিষয়টিও মাথায় রাখা হবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *