রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থী যশবন্ত? তৃণমূল থেকে ইস্তফা

রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থী যশবন্ত? তৃণমূল থেকে ইস্তফা

9620f104d1e58b68600ffc62fdd94b1d

নয়াদিল্লি: আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে কে হতে চলেছেন বিরোধীদলগুলোর প্রার্থী, তা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে জোর আলোচনা। অন্যদিকে মঙ্গলবার সকালেই জানা গিয়েছে আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি তথা এনডিএর প্রার্থী হতে চলেছেন দেশের উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। এমতাবস্তায় বিরোধী দলের প্রার্থী কে, সেই প্রশ্ন যেন আরও বেশি করে মাথাচাড়া দিয়ে উঠেছে। আর সেই জল্পনার মধ্যেই সামনে এল যশবন্ত সিনহার নাম। জানা যাচ্ছে, আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীরা রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে যশবন্ত সিনহার নামই ঘোষণা করা হতে পারে মঙ্গলবার। ইতিমধ্যেই টুইটারে যশবন্ত রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার কথা স্বীকারও করে নিয়েছেন বলে খবর। অন্যদিকে আজই শরদ পওয়ারের নেতৃত্বে আগামী রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের প্রার্থী নির্ধারণ করতে দ্বিতীয় দফায় বৈঠকে বসছে বিরোধী দলগুলি। অন্দরের খবর এই বৈঠকের পরেই বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে যশবন্ত সিনহার নাম ঘোষণা করা হবে।

 অন্যদিকে ইতিমধ্যেই জাতীয় স্বার্থে রাজনীতি থেকে অবসর নেওয়ার ইচ্ছা প্রকাশ করে মঙ্গলবার সকালে তৃণমূলের সহ-সভাপতির পদ থেকে ইস্তফা দিয়েছেন যশবন্ত। এর সঙ্গেই তিনি তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানিয়ে এদিন সকালে টুইটারে লিখেছেন, ‘মমতাদির কাছে আমি অশেষ ঋণি। তিনি যে সম্মান আমায় দিয়েছেন, তার জন্য আমি ওনার কাছে কৃতজ্ঞ থাকব। সময় এসেছে জাতীয় স্বার্থে আত্মত্যাগের। সেই সঙ্গে বিরোধীজোটকে এক সুতোয় বেঁধে রাখার। আমি নিশ্চিত মমতাদি আমার এই সিদ্ধান্তকে সম্মতি দেবেন।’

উল্লেখ্য বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে এর আগে সামনে এসেছিল শরদ পওয়ার এবং গোপালকৃষ্ণ গান্ধীর নাম। কিন্তু পরবর্তীতে জানা যায় তারা দুজনেই রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার এই প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন। এরপর মঙ্গলবার ফের বৈঠকে বসছেন বিরোধীরা। তবে এখনও পর্যন্ত পাওয়া খবরে জানা যাচ্ছে এদিনের বিরোধীদের এই বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থাকবেন না। তাঁর জায়গায় এই বৈঠকে প্রতিনিধিত্ব করবেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আর এই বৈঠকেই  আগামী রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী হিসেবে যশবন্ত সিনহার নাম প্রস্তাব করা হবে বলে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *