জানেন, কুকুরের লোমের চেয়েও বিষাক্ত পুরুষের দাড়ি!

নয়াদিল্লি: হালকা চাপ দাড়ি, চোখে চশমা আর পাঞ্জাবি৷ দেখলেই যেন বাঙালি রমণীর হৃদয় অস্ফুটে বলে ওঠে “ওরম তাকিও না, আমি ক্যাবলা হয়ে যাই!’ অনেক পুরুষই আবার দাড়ি রাখতেও খুব পছন্দ করেন। কিন্তু জানেন কী, এই দাড়িই আপনার জীবনের যাত্রাপথে ‘দাড়ি’ টানতে পারে? তেমনই আশঙ্কার কথা শুনিয়েছেন সুইস বিজ্ঞানীরা। গবেষণার ভিত্তিতে তাঁদের দাবি, মানুষের দাড়ির চেয়ে

imagesmissing

নয়াদিল্লি:  হালকা চাপ দাড়ি, চোখে চশমা আর পাঞ্জাবি৷ দেখলেই যেন বাঙালি রমণীর হৃদয় অস্ফুটে বলে ওঠে “ওরম তাকিও না, আমি ক্যাবলা হয়ে যাই!’ অনেক পুরুষই আবার দাড়ি রাখতেও খুব পছন্দ করেন। কিন্তু জানেন কী, এই দাড়িই আপনার জীবনের যাত্রাপথে ‘দাড়ি’ টানতে পারে?

তেমনই আশঙ্কার কথা শুনিয়েছেন সুইস বিজ্ঞানীরা। গবেষণার ভিত্তিতে তাঁদের দাবি, মানুষের দাড়ির চেয়ে অনেক কম জীবাণু থাকে কুকুরের লোমে। সুইৎজারল্যান্ডের হার্সল্যান্ডেড ক্লিনিকের সাম্প্রতিক গবেষণায় ১৮ জন দাড়ি রাখা পুরুষ এবং ৩০টি কুকুরের উপর সমীক্ষা চালানো হয়।

গবেষণায় দেখা গিয়েছে, ওই কুকুরদের লোমে যে পরিমাণ ব্যাক্টেরিয়া রয়েছে তার চেয়ে অনেক বেশি জীবাণু বাসা বেঁধেছে সমীক্ষার অন্তর্গত পুরুষদের দাড়িতে। তবে এই নয়া সমীক্ষার রিপোর্টে নিয়েও বেশ কিছু ধন্দ রয়েছে। এর আগে দাড়ি রাখার উপকারিতা নিয়ে একটি সমীক্ষায় বলা হয় দাড়ি রাখার অভ্যাস ত্বকে সরাসরি অতিবেগুনি রশ্মির আক্রমণ থেকে রক্ষা করে। সব মিলিয়ে এই নয়া রিপোর্ট দাড়িপ্রেমীদের চোখ কপালে তুলেছে। তবে অনেকেই বলছেন এই বিষয়ে পূর্ণাঙ্গ গবেষণা ছাড়া সিদ্ধান্তে উপনীত হওয়া সম্ভব নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *