আমূল বদলে যাবে শনির চেহারা, কেমন হবে নতুন শনি, জানাচ্ছে নাসা

পরিচিত সৌরজগতের ষষ্ঠ গ্রহ শনির বিশেষত্ব তার চারপাশের বলয়টি। মূলত বরফ ও ধূলিকণা দিয়ে তৈরি এই বলয় শনি গ্রহের এক আলাদা সৌন্দর্য সৃষ্টি করে। তবে নাসার বিজ্ঞানীদের মতে, শনির এই বলয় চিরকাল থাকবে না। একটা সময়ের পরে অদৃশ্য হয়ে যাবে। তখন অন্যান্য গ্রহের মতোই দেখতে হয়ে যাবে সে। কিন্তু বলয়হীন শনি গ্রহ দেখার সৌভাগ্য মানব

c6d98870c77a555bfcfdb74d3d839b5d

আমূল বদলে যাবে শনির চেহারা, কেমন হবে নতুন শনি, জানাচ্ছে নাসা

পরিচিত সৌরজগতের ষষ্ঠ গ্রহ শনির বিশেষত্ব তার চারপাশের বলয়টি। মূলত বরফ ও ধূলিকণা দিয়ে তৈরি এই বলয় শনি গ্রহের এক আলাদা সৌন্দর্য সৃষ্টি করে।

তবে নাসার বিজ্ঞানীদের মতে, শনির এই বলয় চিরকাল থাকবে না। একটা সময়ের পরে অদৃশ্য হয়ে যাবে। তখন অন্যান্য গ্রহের মতোই দেখতে হয়ে যাবে সে। কিন্তু বলয়হীন শনি গ্রহ দেখার সৌভাগ্য মানব সভ্যতার হবে কি না, বলা দুষ্কর। নাসা-র তরফ থেকে সম্প্রতি জানানো হয়েছে যে, শনির এই বলয় প্রতি সেকেন্ডে প্রায় দেড় টন করে হ্রাস পাচ্ছে। গ্রহের উপরেই ঝরে পড়ছে বরফের জল। এবং এই পরিমাণে বরফ গলতে থাকলে, আগামী ৩০ কোটি বছরে একেবারে বিলীন হয়ে যাবে শনির এই সুদৃশ্য বলয়। নাসার বিজ্ঞানীরা আরও জানিয়েছেন যে, শনির এই বলয় সব সময়ে ছিল না। বলয়ের বয়স সৌরজগতের আদি যুগের তুলনায় খুবই কম। তাঁদের মতে, এই বলয় সৃষ্টি হয়েছিল ডাইনোসর যুগে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *