৭-১১ বছর বয়সীদের টিকার পালা? সুপারিশ গেল অনুমোদন পেতে

৭-১১ বছর বয়সীদের টিকার পালা? সুপারিশ গেল অনুমোদন পেতে

1b72d4185547714162d2efe5be667fc6

নয়াদিল্লি: করোনা ভাইরাস সংক্রমণের প্রায় ২ বছর কেটে গেলেও ভাইরাস থেকে পুরোপুরি মুক্তি মেলেনি। এখন কার্যত সব বয়সীদের টিকা দেওয়ার বিষয়টি নিয়ে কাজ চলছে। প্রাপ্ত বয়ঙ্করা তো শুরু থেকেই টিকা পেয়েছেন, গত ১৬ মার্চ থেকে ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণ শুরু হয়েছিল। এবার কি তাহলে ৭-১১ বছর বয়সীদের টিকার পালা? অনুমান করা হচ্ছে এমনটাই কারণ টিকা দেওয়ার অনুমোদনের জন্য সুপারিশ করেছে সরকারি প্যানেল। কেন্দ্রীয় ড্রাগ অথরিটির বিশেষজ্ঞ দল সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার ‘কোভোভ্যাক্স’ টিকাকে ৭ থেকে ১১ বছরের শিশুদের দেওয়ার জন্য সুপারিশ করেছে ড্রাগস কন্ট্রোলার অফ ইন্ডিয়াকে।

আরও পড়ুন- শূকরের হৃদপিণ্ড প্রতিস্থাপন হয়েছিল, ২ মাস পর মৃত্যু ব্যক্তির

মার্চ মাসে কেন্দ্রীয় ড্রাগ অথরিটির বিশেষজ্ঞদের একটি প্যানেল এবং এনটিএজিআই ‘কোভোভ্যাক্স’ টিকাকে ১২ থেকে ১৭ বছর বয়সীদের জন্য জরুরী ভিত্তিতে অনুমোদন দিয়েছিল। এদিকে দেশে ৬ থেকে ১২ বছর বয়সীদের জন্য ভারত বায়োটেকের কোভ্যাক্সিন টিকা জরুরিভিত্তিক প্রয়োগের অনুমোদন পেয়েছে। সব মিলিয়ে এখন দেখা যাচ্ছে, প্রায় সব বয়সীদের জন্যই করোনা টিকা বাজারে আসতে চলেছে। উল্লেখ্য, গত এপ্রিল মাসে বিশেষজ্ঞদের টিম সেরাম ইনস্টিউটের কাছ থেকে এই টিকা সম্পর্কে আরও তথ্য চেয়েছিল। কিছু শর্তের ভিত্তিতে তা ১২ থেকে ১৭ বছর বয়সীদের মধ্যে প্রয়োগ করার ব্যাপারেও অনুমোদন দিয়েছিল। এবার আরও কম বয়সীদের নিয়ে ভাবনা।

ইতিমধ্যে আবার দেশে শুরু হয়ে গিয়েছে বুস্টার টিকা প্রদান। এই টিকা নেওয়ার জন্য আবার আলাদা করে কো-উইন পোর্টালে নাম লেখাতে হবে না। ১৮ বছরের ঊর্ধ্বে যাঁরা বুস্টার ডোজ নেওয়ার সুযোগ পাবেন, তাঁদের নাম ইতিমধ্যে কো-উইন পোর্টালে আছে। তাই নতুন করে নাম নথিভুক্ত করার প্রয়োজন পড়বে না। যারা নেননি তাদের নিয়ম অনুযায়ী নাম নথিভুক্ত করে প্রথম এবং দ্বিতীয় ডোজ নিয়ে তারপর বুস্টার নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *