কৃষি বিলকে ‘ঐতিহাসিক’ আখ্যা প্রধানমন্ত্রীর, প্রতিবাদে সরব বিরোধী দলগুলি

সংসদে কৃষি বিল পাস হওয়া ভারতীয় কৃষির ইতিহাসে যুগান্তকারী ঘটনা বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার বড় ধরনের বিশৃঙ্খলা ও নাটকের মধ্যে রাজ্যসভায় গৃহীত আইনগুলির ভূয়সী প্রশংসা করেন তিনি। টুইটারে প্রধানমন্ত্রী লেখেন, “ভারতীয় কৃষির ইতিহাসে এক চোখে জল আনা মুহূর্ত! সংসদে মূল বিলগুলি পাসের জন্য আমাদের পরিশ্রমী কৃষকদের অভিনন্দন। যা কৃষিক্ষেত্রের সম্পূর্ণ রূপান্তর এবং কোটি কোটি কৃষকদের ক্ষমতায়নের নিশ্চয়তা দেবে।”

468a24b6fc204dc840882351aa75bd1d

 

নয়াদিল্লি: সংসদে কৃষি বিল পাস হওয়া ভারতীয় কৃষির ইতিহাসে যুগান্তকারী ঘটনা বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার বড় ধরনের বিশৃঙ্খলা ও নাটকের মধ্যে রাজ্যসভায় গৃহীত আইনগুলির ভূয়সী প্রশংসা করেন তিনি। টুইটারে প্রধানমন্ত্রী লেখেন, “ভারতীয় কৃষির ইতিহাসে এক চোখে জল আনা মুহূর্ত! সংসদে মূল বিলগুলি পাসের জন্য আমাদের পরিশ্রমী কৃষকদের অভিনন্দন। যা কৃষিক্ষেত্রের সম্পূর্ণ রূপান্তর এবং কোটি কোটি কৃষকদের ক্ষমতায়নের নিশ্চয়তা দেবে।”

সরকারের তিনটি বড় টিকিটের ফার্ম বিলগুলির মধ্যে দুটি অভূতপূর্ব উৎসব ও প্রতিবাদের মাঝে ভয়েস ভোটের মাধ্যমে রাজ্যসভায় পাস হয়েছে। বিরোধী দল দাবি করেছে যে সরকারের কাছে সংখ্যা ছিল না এবং এটি আড়াল করার জন্য, কিছু সদস্য স্লোগান তুলেছিলেন, দলিল ছিঁড়েছিলেন এবং স্পিকারের মাইক্রোফোন ধরার চেষ্টা করায় সমস্ত বিধি লঙ্ঘন করা হয়েছিল। এটি এখানেই শেষ নয়। তৃণমূল কংগ্রেসের ডেরেক ও ব্রায়ান এটিকে “গণতন্ত্রের হত্যা” বলে অভিহিত করেছেন। সমস্ত বিরোধী সংসদ সদস্যরা লোকসভা অধিবেশন শুরুর আগে বেলা তিনটের সময় শুরু হওয়া স্যানিটাইজেশন কার্যক্রম ব্যাহত করে ঘরের অভ্যন্তরে প্রতিবাদে বসে রয়েছেন।

 

টুইটারে ডেরেক লিখেছেন, “ওরা প্রতারণা করেছে। সংসদের প্রতিটি আইন ভঙ্গ করেছে। এটি একটি ঐতিহাসিক দিন ছিল। ওরা RSTV ফিড কাটছে যাতে দেশ এসব দেখতে না পায়। ওরা RSTV সেন্সর করেছে। প্রচার কোরো না। আমাদের কাছে প্রমাণ রয়েছে।”

কৃষি বিলগুলি বিরোধী দলের এবং বিশেষত উত্তর ভারতে কৃষকদের তীব্র প্রতিবাদের মুখোমুখি হয়েছে। তারা বলেছে যে তারা তাদের উপার্জনের ক্ষতি করবে। কিন্তু সরকার বলছে যে তারা কৃষকদের তাদের পণ্য সরাসরি বড় ক্রেতার কাছে বিক্রি সহজতর করবে। এদিকে কংগ্রেস এই বিলকে ‘কৃষকের মৃত্যু পরোয়ানা’ বলে উল্লেখ করেছে। তবে প্রধানমন্ত্রীর মতে বিল নিয়ে, বিরোধীরা অপপ্রচার চালাচ্ছে। এমন প্রচার ভুল এবং উদ্দেশ্যপ্রণোদিত বলে বর্ণনা করেছেন তিনি। বিজেপির তরফেও এই বিলের ভূয়সী প্রশংসা করা হয়েছে। বিজেপি সভাপতি জে পি নাড্ডা জানিয়েছেন, এই বিলের মাধ্যনে ৭০ বছরের বঞ্চনা থেকে মুক্তি পেলেন দেশের কৃষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *