আর কয়েক মাস, জনসংখ্যায় চিনকে টপকে যেতে চলেছে ভারত

আর কয়েক মাস, জনসংখ্যায় চিনকে টপকে যেতে চলেছে ভারত

0b079399da66175b257dd1d29a1d4228

নয়াদিল্লি: বাড়তে থাকা জনসংখ্যা নিয়ে উদ্বেগজনক রিপোর্ট পেশ করেছে রাষ্ট্রসংঘ। তাদের মতে, খুব তাড়াতাড়ি চিনকে টপকে জনসংখ্যায় ভারত আরও এগিয়ে যাবে। আর এই ঘটনা ঘটবে আগামী কয়েক মাসের মধ্যেই! শুধু এই নয়, পৃথিবীর জনসংখ্যাও খুব জলদি ৮০০ কোটি ছুঁয়ে ফেলতে চলেছে বলেই তাদের রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন- রাষ্ট্রপতি প্রার্থী নিয়ে মমতার সঙ্গে একমত যশবন্ত, একহাত নিলেন কেন্দ্রকে

‘দ্য ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্টস ২০২২’ শীর্ষক রিপোর্ট পেশ করেছে রাষ্ট্রসংঘ। তাতে বলা হয়েছে, খুব তাড়াতাড়ি চিনকে টপকে যেতে চলেছে ভারত। মোটামুটি নিশ্চিতভাবে বলতে গেলে ২০২৩ সালেই পড়শি দেশকে জনসংখ্যায় টপকে বিশ্বের মধ্যে শীর্ষ স্থানে চলে আসতে পারে ভারত। দুই দেশের এই মুহূর্তে জনসংখ্যা ১৪০ কোটির বেশি। অর্থাৎ পৃথিবীর মোট জনসংখ্যার অনেকটা বড় অংশ জুড়েই রয়েছে ভারত এবং চিন। রাষ্ট্রসংঘের রিপোর্ট আরও বলছে, চিনের থেকে জনসংখ্যা বৃদ্ধির হার এখন ভারতে বেশি। একই রকমভাবে, পূর্ব এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার হারও বেশি।

এই রিপোর্ট প্রকাশ করে উদ্বেগ দেখিয়েছে রাষ্ট্রসংঘ। কারণ তারা মনে করছে, যত বেশি জনসংখ্যা বাড়বে তত বেশি খাদ্য সঙ্কট তৈরি হবে। পাশাপাশি বাসস্থান ও কর্মসংস্থান নিয়েও চিন্তা বাড়বে দেশ গুলির। এমনিতেই বিপুল মাত্রায় জনসংখ্যা হওয়ার কারণে মূলত ভারত এবং চিনে এই ইস্যুগুলি নিয়ে উদ্বেগ আছে। এখন তা বাড়ায় আশঙ্কাও বাড়ছে। চিন তবুও ‘এক সন্তান’ নীতির মাধ্যমে জনসংখ্যা অনেকটাই নিয়ন্ত্রণে আনতে পেরেছে। কিন্তু ভারতে সেই মতো কোনও পদক্ষেপ এখনও নেওয়া হয়নি। তাই বিশেষজ্ঞদের কপালে যে ভাঁজ পড়ছে তা বলাই যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *