ভারতে হানা মাঙ্কিপক্সের, প্রথম আক্রান্তের খোঁজ মিলল কেরলে

ভারতে হানা মাঙ্কিপক্সের, প্রথম আক্রান্তের খোঁজ মিলল কেরলে

62bd8e8e94d1fe183b0148f3ca444bd0

নয়াদিল্লি: আশঙ্কাই সত্যি হল। করোনার বাড়বাড়ন্তের মাঝেই এবার দেশে হানা দিল আরও এক সংক্রামক ভাইরাস মাঙ্কি পক্স। প্রসঙ্গত, বিগত মাস দুই ধরে করোনা মহামারীর মাঝেই মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, স্পেন, অস্ট্রেলিয়ার মতো একাধিক দেশে নতুন ত্রাসের সৃষ্টি করেছে এই সংক্রামক ভাইরাস। ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে মাঙ্কি পক্সে আক্রান্তের সংখ্যা দুশোর গণ্ডি পার করেছে। এমতাবস্থায় বুধবার সকালে কেরলের স্বাস্থ্যমন্ত্রী জানান, সম্প্রতি দক্ষিণের এই রাজ্যের এক বাসিন্দার শরীরের মাঙ্কি পক্সের একাধিক উপসর্গ পরিলক্ষিত হয়েছে। ইতিমধ্যেই তাঁর নমুনা সংগ্রহ করে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে পাঠানো হয়েছে। তিনি সম্প্রতি সংযুক্ত আরব আমিরশাহী থেকে ফিরেছিলেন বলে খবর। বৃহস্পতিবার সকালে ওই ব্যক্তির রিপোর্ট হাতে পেয়েছে চিকিৎসক মহল। আর তাতেই জানা গিয়েছে যে তিনি মাঙ্কি পক্সের ভাইরাসে আক্রান্ত। প্রসঙ্গত বলে রাখা ভালো, আজ থেকে প্রায় আড়াই বছর আগে দক্ষিণের রাজ্য কেরলেই কিন্তু প্রথম করোনা আক্রান্তের খোঁজ মিলেছিল।  

জানা যাচ্ছে কেরলের বাসিন্দা যে ব্যক্তির শরীরে সম্প্রতি মাঙ্কি পক্সের সন্ধান মিলেছে তিনি গত ১২  জুলাই আরব আমিরশাহী থেকে কেরলে ফিরেছেন। এরপরেই তিনি অসুস্থ হয়ে পড়েন এবং তাঁর শরীরে মাঙ্কি পক্সের একাধিক উপসর্গ পরিলক্ষিত হয়। বুধবার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হলে জানা যায় যে তিনি মাঙ্কি পক্সে আক্রান্ত হয়েছেন। অন্যদিকে কেরলে দেশের প্রথম মাঙ্কি পক্স রোগে আক্রান্তের সন্ধান মিলতেই নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় সরকার এবং এই রাজ্যে তড়িঘড়ি একটি উচ্চ পর্যায়ের দল পাঠিয়েছে। এই দলের সদস্যরা ন্যাশনাল সেন্টার ফর ডিসিস কন্ট্রোল তথা এনসিডিসির সদস্য বলে জানা যাচ্ছে।

তবে এখনই মাঙ্কি পক্স নিয়ে চিন্তার কোন কারণ নেই বলে জানাচ্ছে কেরল সরকার। সম্প্রতি এই ঘটনা প্রসঙ্গে কেরলের স্বাস্থ্যমন্ত্রী সংবাদমাধ্যমকে বিবৃতি দিয়ে জানিয়েছেন, ওই ব্যক্তি মাঙ্কি পক্সে আক্রান্ত হলেও তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল। পাশাপাশি তাঁকে কড়া নজরদারির মধ্যে রাখা হয়েছে, ফলে এখনই মাঙ্কি পক্স নিয়ে চিন্তা করার কোনো কারণ নেই। এদিকে একই কথা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। হু এর দাবি, মাঙ্কি পক্সের ভাইরাস সংক্রামক হলেও তা করোনার মতো এতটা ক্ষতিকারক নয়। অন্যদিকে এখনো পর্যন্ত বিশ্বে মাঙ্কি পক্সে আক্রান্ত হয়ে কোনও ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া যায়নি। ফলে এই মুহূর্তেই এই ভাইরাসকে কেন্দ্র করে আতঙ্ক তৈরি হওয়ার কোন কারণ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *