পরপর দু’দিন করোনা দৈনিক সংক্রমণ ২০ হাজারের ওপর, বাড়ল মৃত্যু

পরপর দু’দিন করোনা দৈনিক সংক্রমণ ২০ হাজারের ওপর, বাড়ল মৃত্যু

e9308bfad826518a13257a18f320653f

নয়াদিল্লি: বৃহস্পতিবারের পর শুক্রবারও দেশের দৈনিক আক্রান্তের সংখ্যা কুড়ি হাজারের গণ্ডিতেই অবস্থান করছেন। গত পাঁচ মাসে যা সর্বোচ্চ। শুক্র সকালে প্রকাশিত কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী, গত একদিনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২০,০৩৮ জন। উল্লেখ্য, গতকাল অর্থাৎ বৃহস্পতিবারই করোনা দৈনিক আক্রান্তের সংখ্যা কুড়ি হাজারের গণ্ডি পার করে নতুন রেকর্ড গড়েছে। চলতি বছরের একেবারে প্রথম দিকে অর্থাৎ জানুয়ারিতে যখন দেশজুড়ে চলছিল করোনার তৃতীয় ঢেউ সেই সময় শেষবার একসঙ্গে এত সংখ্যক দৈনিক সংক্রমণ দেখেছিল দেশ। অন্যদিকে জানা যাচ্ছে এদিন করোনা দৈনিক আক্রান্তের পাশাপাশি বেড়েছে দৈনিক মৃতের সংখ্যাও। গত একদিনে করোনা নতুন করে প্রাণ কেড়েছে ৪৭ জনের।

 কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী, আক্রান্ত এবং মৃতের সংখ্যার নিরিখে প্রথম স্থানে অবস্থান দক্ষিণের রাজ্য কেরলের। দক্ষিণের এই রাজ্যে গত একদিনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন  ৩২৩৭ জন এবং মৃত্যু হয়েছে কুড়িজনের। অন্যদিকে ৩০২৯ জন দৈনিক আক্রান্ত এবং পাঁচজন দৈনিক মৃতের সংখ্যা নিয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছে আমাদের রাজ্য বাংলা। গত একদিনে বঙ্গে আরো কিছুটা বেড়েছে দৈনিক আক্রান্ত এবং মৃতের সংখ্যা। আক্রান্তের সংখ্যায় তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণের আরো একটি রাজ্য তামিলনাড়ু। এই রাজ্যে গত একদিনে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২২৮৩ জন। বর্তমানে এই রাজ্যের মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনও করোনায় আক্রান্ত এবং হাসপাতালে চিকিৎসাধীন।

 অন্যদিকে গত একদিনে করোনামুক্ত হয়ে সুস্থ হয়ে উঠেছেন ১৬৯৯৪ জন। আগের থেকে কিছুটা বেড়েছে দৈনিক সুস্থতার হার। পাশাপাশি করোনার অ্যাক্টিভ কেস তথা সক্রিয় রোগীর সংখ্যা গত ২৪ ঘন্টায় আরও ২৯৯৭ বৃদ্ধি পেয়ে মোট সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক লক্ষ ৩৯ হাজার ৭৩। এই মুহূর্তে দেশের সংক্রমণের হার দাঁড়িয়ে রয়েছে ৪.৫ শতাংশে এবং সুস্থতার হারের পরিমাণ ৯৮.৫ শতাংশ।

 এদিকে করোনা পরিস্থিতি মোকাবিলায় আজ ১৫ জুলাই অর্থাৎ শুক্রবার থেকেই দেশজুড়ে শুরু হয়েছে ১৮ উর্ধ্বদের বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়ার কর্মসূচী। গত বুধবারই কেন্দ্রের তরফ থেকে ঘোষণা করা হয় যে আগামী ৭৫ দিন দেশের সমস্ত প্রাপ্তবয়স্ক নাগরিকদের বিনামূল্যে করোনার বুস্টার ডোজ দেবে কেন্দ্রীয় সরকার। সেই কর্মসূচিই শুরু হল আজ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *