বিশ্বের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপের তোলা এই ছবি! কীসের বলুন তো

বিশ্বের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপের তোলা এই ছবি! কীসের বলুন তো

87dbf54968d39fae52679aa5709aa560

ওয়াশিংটন: ছবিটা আচমকা দেখলে চোখ আটকে যাবে। অন্য কোনও ছবি যেন দেখতে ইচ্ছে করবে না। এতই নিখুঁত এই ছবি। কিন্তু এটি মানুষের বা কোনও ক্যামেরায় তোলা ছবি নয়। কোনও পার্থিব ছবিও নয় এটি। এই ছবি তুলেছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপ, যা প্রকাশ করেছে নাসা। এটি হল নক্ষত্রে ভরা মহাকাশের এক অত্যাশ্চর্য ছবি।

আরও পড়ুন- পৃথিবীর কাছেই রয়েছে আরও দুটো পৃথিবী, খুঁজে বার করলেন বিজ্ঞানীরা

কোন যন্ত্র দিয়ে এই ছবি তোলা হয়েছে? নাসা জানিয়েছে, বিশ্বের সবচেয়ে শক্তিশালী এবং বৃহত্তম দূরবীক্ষণ যন্ত্র ওয়েব স্পেস টেলিস্কোপের সাহায্যে সেই ছবি তোলা। গত সোমবার হোয়াইট হাউসে এই ছবি প্রকাশ করেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। যদিও ওই টেলিস্কোপে তোলা আরও ছবি আছে যা ধীরে ধীরে প্রকাশ করা হবে বলে জানা গিয়েছে। এটি তার প্রথম ছবি। নাসা দাবি করেছে, এতদিন পর্যন্ত  মহাকাশের যত ছবি তোলা হয়েছে তার মধ্যে সবচেয়ে নিখুঁত এবং গভীরতম ইনফ্রারেড ছবি এটি। জানা গিয়েছে, প্রায় সাড়ে ১২ ঘণ্টা ধরে ইনফ্রারেড ক্যামেরায় বিভিন্ন অ্যাঙ্গেল থেকে তোলা ছবিগুলিকে একত্র করে তবে এই সামগ্রিক ছবি পাওয়া গিয়েছে। মহাকাশের ‘গ্যালাক্সি ক্লাস্টার ০৭২৩’-র ছবি এটি।

তবে এটি দেখে মনে হবে মহাকাশের এক বিরাট অংশের ছবি। কিন্তু তেমনটা বলছে না নাসা। তারা জানিয়েছে, একটি বালি কণার আয়তন যতটা হতে পারে ঠিক ততটাই আয়তন মহাকাশের এই অংশের। অর্থাৎ, হাতের তালুতে ধরা একটা ছোট্ট বালির দানা এই ছবি। আরও যে ছবি গুলি প্রকাশ করা হবে সেগুলি নাসা ইউরোপীয়ান স্পেস এজেন্সি (ইসা) এবং কানাডিয়ান স্পেস এজেন্সি (সিএসএ)-র সঙ্গে যৌথ ভাবে প্রকাশ করবে বলেই জানা গিয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *