সঙ্গী মোদী-নাড্ডা, উপরাষ্ট্রপতি নির্বাচনের মনোনয়ন জমা দিলেন ধনকড়

সঙ্গী মোদী-নাড্ডা, উপরাষ্ট্রপতি নির্বাচনের মনোনয়ন জমা দিলেন ধনকড়

68fcc7f2f5510cb60c3495effd6ca749

নয়াদিল্লি: আগামী উপরাষ্ট্রপতি নির্বাচনের সরকার শিবির তথা এনডিয়ের পদপ্রার্থী হয়েছেন বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনকড়। প্রসঙ্গত দেশের বর্তমান উপরাষ্ট্রপতি বেঙ্গইয়া নাইডুর কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১০ আগস্ট। আর তাই ইতিমধ্যেই শুরু হয়েছে পরবর্তী উপরাষ্ট্রপতি নির্বাচনের তোড়জোড়। গত সপ্তাহের শনিবারই এই উপরাষ্ট্রপতি নির্বাচনের এনডিয়ের পদপ্রার্থী হিসেবে ধনকড়ের নাম ঘোষণা করেছেন বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। এরপর থেকেই দেশজুড়ে শুরু হয়েছে ব্যাপক শোরগোল। কারণ রাজনীতিবিদদের মতে, এনডিয়ের উপরাষ্ট্রপতি প্রার্থী তালিকায় ধনকড় একেবারেই লাস্ট মিনিট এন্ট্রি। পরবর্তী উপরাষ্ট্রপতি হিসেবে শাসক শিবির কার নাম ঘোষণা করতে চলেছে সেই নিয়ে বিস্তর জল্পনা চলছিল গত কয়েকদিন ধরে। সেখানে কোনভাবেই ধনকড়ের নাম সামনে আসেনি। তবে এই সমস্ত আলোচনার মধ্যেই আজ  অর্থাৎ সোমবার রাষ্ট্রপতি নির্বাচনের আবহে মনোনয়নপত্র জমা দিলেন ধনকড়। মনোনয়নপত্র জমা দেওয়ার সময় তাঁর সঙ্গে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার মতো একাধিক হেভি ওয়েট বিজেপি নেতৃত্ব।

উল্লেখ্য, বিজেপি দলের সঙ্গে ধনকড়ের রাজনৈতিক সম্পর্ক বহুদিনের। বাংলার আগে রাজস্থানের বিজেপি দলের সঙ্গেও দীর্ঘ ইনিংশ তাঁর। এরপর বাংলার রাজ্যপাল থাকাকালীনও তিনি বরাবরই রাজ্যের বিরোধীদল তথা বিজেপির সদস্যদের পাশে থেকেছেন। ফলে বলা যেতেই পারে ধনকড় রীতিমতো বিজেপির ঘরের লোক। এদিকে পরবর্তী উপরাষ্ট্রপতি হিসেবে ধনকড়ের নাম ঘোষনার পরেই বিরোধী দলের সাংসদদের নিয়ে একটি সভায় গতকাল অর্থাৎ রবিবার উপস্থিত ছিলেন তিনি। সেই সভাতেও ধনকড়ের পাশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শাহ সকলকেই দেখা গিয়েছিল। উপস্থিত ছিলেন বিজু জনতা দল, লোকজনশক্তি দলের মতো একাধিক বিরোধী দলের সদস্যরাও।

অন্যদিকে গতকালই আবার পরবর্তী উপরাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থী হিসেবে নাম ঘোষণা করা হয়েছে রাজস্থানের প্রাক্তন রাজ্যপাল মার্গারেট আলভার। ধনকড় এবং মার্গারেট এই দুই প্রার্থীি আগামী ৬ আগস্ট উপরাষ্ট্রপতি নির্বাচনে লড়াইয়ে নামছেন। যদিও এই লড়াইয়ে ধনকড় অনেকটাই এগিয়ে, কিন্তু তারপরেও বিশিষ্ট কংগ্রেস নেত্রী মার্গারেটও ধনকড়কে আগামী এই নির্বাচনে কাঁটায় কাঁটায় টক্কর দেবেন বলে মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *