ধনকড়ের প্রতিদ্বন্দ্বী মার্গারেট আলভা, ইতিমধ্যেই পেয়েছেন শিবসেনার সমর্থন

ধনকড়ের প্রতিদ্বন্দ্বী মার্গারেট আলভা, ইতিমধ্যেই পেয়েছেন শিবসেনার সমর্থন

a8d8dcf1e3dfd73e0563f23c82a25aa9

নয়াদিল্লি: উপরাষ্ট্রপতি পদে বিরোধী প্রার্থী হলেন মার্গারেট আলভা।  আগামী উপরাষ্ট্রপতি নির্বাচনে তিনিই এনডিএর প্রার্থী রাজস্থানের ভূমিপুত্র জগদীপ ধনকড়কে কাঁটায় কাঁটায় টক্কর দিতে চলেছেন। তবে এছাড়াও ধনকড়ের সঙ্গে আরও একটি মিল রয়েছে আলভার। বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনকড় রাজস্থানের ভূমিপুত্র। রাজস্থানের জাঠ কৃষকভুক্ত সম্প্রদায়ের সন্তান তিনি। অন্যদিকে মার্গারেট এই রাজস্থানেরই প্রাক্তন রাজ্যপাল। রবিবার এনসিপি সুপ্রিমো শরদ পওয়ারের বাড়িতে বিরোধী দলগুলির বৈঠকের পরেই সাংবাদিক সম্মেলন করে বিরোধী শিবিরের তরফ থেকে মার্গারেট আলভার নাম ঘোষণা করেন পওয়ার নিজেই। আলভা মূলত কংগ্রেস নেত্রী হিসেবে পরিচিত। তিনি উত্তরাখণ্ড, রাজস্থান ও গুজরাটের রাজ্যপাল ছাড়াও ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী।  এছাড়া ৫ বারের সাংসদও ছিলেন।

গত শনিবারই বিজেপি সংসদীয় দল বৈঠক করে বাংলার রাজ্যপাল জগদীপ ধনকড়ের নাম ঘোষণা করেছিলেন বিজেপি সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। তারথিক পরের দিন অর্থাৎ রবিবার বিরোধী শিবির বৈঠক করে ধনকড়ের প্রতিপক্ষ হিসেবে ঘোষণা করল মার্গারেট আলভার নাম। ফলে আগামী ৬ আগস্ট উপরাষ্ট্রপতি নির্বাচনে লড়াই হবে জগদীপ ধনকড় ও মার্গারেট আলভার। যদিও সংসদের অঙ্ক বলছে, সমর্থনের নিরিখে ধনকড়ের জয়ের পথ এমনিতেই মসৃণ। তবে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মার্গারেট আলভা এই লড়াইয়ে বেগ দেবেন বলে ধারণা ওয়াকিবহাল মহলের।

অন্যদিকে, রাষ্ট্রপতি নির্বাচনে এনডিয়ের প্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থন জানালেও উপরাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের প্রার্থী মার্গারেট আলভাকেই সমর্থন করতে চলেছে শিবসেনা গোষ্ঠী। রবিবার সন্ধ্যাতে সে কথা সাফ জানিয়েছেন দলের মুখপাত্র তথা শিবসেনার সাংসদ  সঞ্জয় রাউত। মার্গারেটকে সমর্থন করার প্রসঙ্গে এদিন রাউত বলেন, ‘রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদীকে সমর্থন করছি মানে এটা কখনোই নয় যে আমরা বিজেপিকে সমর্থন করছি। দ্রৌপদী একজন আদিবাসী মহিলা। সে কথা মাথায় রেখেই তাঁকে সমর্থন। আমাদের অনেক বিধায়ক এবং সাংসদরাও এই একই সম্প্রদায় ভুক্ত। কিন্তু উপ নির্বাচনে বিরোধী পদপ্রার্থী মার্গারেট আলভাকেই সমর্থন জানাবো আমরা।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *