নূপুর শর্মাকে গ্রেফতার করা যাবে না, নির্দেশ শীর্ষ আদালতের

নূপুর শর্মাকে গ্রেফতার করা যাবে না, নির্দেশ শীর্ষ আদালতের

178744da2c86216f02baa2f8800269cb

নয়াদিল্লি: আপাতত গ্রেফতার করা যাবে না বিজেপির প্রাক্তন মুখপাত্র তথা পয়গম্বর নিয়ে বিতর্কিত মন্তব্য করা বিজেপি নেত্রী নুপুর শর্মাকে। তাঁর বিরুদ্ধে দায়ের হওয়া কোনও এফআইআরের (FIR) ভিত্তিতেই আপাতত তাঁকে গ্রেফতার করতে পারবে না কোনও রাজ্যের পুলিশ। নূপুর শর্মাকে সাময়িক স্বস্তি দিয়ে মঙ্গলবার এমনটাই জানাল শীর্ষ আদালত। সেই সঙ্গে নূপুরের বিরুদ্ধে দায়ের হওয়া সমস্ত এফআইআর সংযুক্ত করে দিল্লিতে স্থানান্তরিত করা নিয়েও এদিন কোনও চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি বিচারপতি জেবি পারদিওয়ালা ও বিচারপতি সূর্যকান্তের ডিভিশন বেঞ্চ। সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলির কাছে এ বিষয়ে তাদের বক্তব্য জানতে চেয়েছেন বিচারপতিরা। সেই বক্তব্যের ওপর ভিত্তি করেই আগামী ১০ অগস্ট মামলার পরবর্তী শুনানি হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, গত মাসে এক বৈদ্যুতিন সংবাদমাধ্যমের আলোচনাসভায় পয়গম্বরকে নিয়ে কটূক্তি করে দেশ তো বটেই বিদেশেও শোরগোল ফেলে দিয়েছিলেন বিজেপির প্রাক্তন মুখপাত্র নূপুর শর্মা। তাঁর ওই মন্তব্য ঘিরে দেশেজুড়ে অশান্তির আগুন জ্বলে ওঠে। দিল্লি, তেলেঙ্গানা, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, জম্মু-কাশ্মীর, কর্নাটক, অসম সহ একাধিক রাজ্যে দায়ের হয় এফআইআর। গত পয়লা জুলাই তাঁর বিরুদ্ধে দায়ের হওয়া মামলায় যাতে গ্রেফতার করা না হয় এবং বিভিন্ন রাজ্যে দায়ের হওয়া এফআইআর দিল্লিতে স্থানান্তরিত করা হয়, সেই আর্জি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন নূপুর শর্মা।

উল্লেখ্য এর আগে সুপ্রিম কোর্ট নুপুর শর্মার এই ধরনের বিতর্কিত মন্তব্যের কারণে তাঁকে তুমুল ভৎসনা করেছিল। এমনকি এই বিজেপি নেত্রীর মন্তব্যে দেশজুড়ে যে হিংসার পরিস্থিতি তৈরি হয়েছে এবং একের পর এক অপ্রীতিকর ঘটনা ঘটছে তার জন্য দেশবাসীর কাছে তাঁকে ক্ষমা চাওয়ার নির্দেশও দেওয়া হয় সুপ্রিম কোর্টের তরফে। কিন্তু এরপর নুপুরের পক্ষে সওয়াল করে বিচারপতিদের বিরুদ্ধে রুখে দাঁড়ান উগ্র হিন্দুত্ববাদী দলগুলি। এর মাঝেই গ্রেফতারের হাত থেকে বাঁচতে শীর্ষ আদালতের দ্বারস্থ হন বিজেপি নেত্রী। সেই মামলারই শুনানি ছিল আজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *