সংক্রমণ ফের বেড়ে সাড়ে ২০ হাজার, দৈনিক আক্রান্তের নিরিখে দ্বিতীয় বাংলা

সংক্রমণ ফের বেড়ে সাড়ে ২০ হাজার, দৈনিক আক্রান্তের নিরিখে দ্বিতীয় বাংলা

5f6459fb12bb1abb3b59ea4cbb4f3cbd

নয়াদিল্লি: পরপর দুদিন দেশের দৈনিক আক্রান্তের সংখ্যা কমে ১৫ হাজারের গণ্ডিতে প্রবেশের পর বুধবার ফের লাফিয়ে বাড়ল করোনার সংক্রমণ। জানা যাচ্ছে বুধবার দেশের দৈনিক সংক্রমণ বেড়ে কুড়ি হাজারের গণ্ডিতে প্রবেশ করেছে। গত সপ্তাহে পরপর চার দিন দেশের দৈনিক সংক্রমণ কুড়ি হাজারের গণ্ডিতে অবস্থান করার পর বুধবার ফের তা রেকর্ড হারে বাড়ল। এদিন সকালে প্রকাশিত কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রকের করোনা বুলেটিন জানাচ্ছে দেশে গত একদিনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ২০ হাজার ৫৫৭ জন।

এদিন দৈনিক আক্রান্তের সংখ্যার মতোই দেশজুড়ে কার্যত লাফিয়ে বেড়েছে দৈনিক মৃত্যুর সংখ্যা। গত একদিনে দেশজুড়ে মোট ৪০ জনের প্রাণ কেড়েছে এই মারন ভাইরাস। এরমধ্যে সর্বাধিক মৃত্যু হয়েছে দক্ষিণের রাজ্য কেরলে। অন্যদিকে ৬ জন দৈনিক মৃত্যুর সংখ্যা নিয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছে মহারাষ্ট্র এবং বাংলা। এছাড়াও দিল্লি, ওড়িশা, হরিয়ানা, বিহার, পঞ্জাব, অসম, জম্মু-কাশ্মীরের মতো একাধিক রাজ্য এদিন করোনার মৃত্যু দেখেছে।

জানা যাচ্ছে, গত একদিনে মহারাষ্ট্র, বাংলা, তামিলনাড়ুর মতো একাধিক রাজ্যে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা কার্যত লাফিয়ে বেড়েছে। মহারাষ্ট্রে গত একদিনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২২৭৯ জন। সংক্রমণের নিরিখে প্রথম স্থানে অবস্থান করছে এই রাজ্য। অন্যদিকে মহারাষ্ট্র থেকে সামান্য কম দৈনিক আক্রান্তের সংখ্যা ২২৪৩ জনকে নিয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছে আমাদের রাজ্য বাংলা। তবে একা দৈনিক আক্রান্ত নয়, দৈনিক মৃতের সংখ্যা নিরিখেও দ্বিতীয় স্থানে অবস্থান আমাদের রাজ্যের। বাংলার পরেই অবস্থান তামিলনাড়ুর। দক্ষিণের এই রাজ্যে গত একদিনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২১৪২ জন। তবে উল্লেখযোগ্যভাবে দৈনিক আক্রান্তের সংখ্যা কমেছে দক্ষিণের রাজ্য কেরলে। বিগত কয়েক মাস ধরে আক্রান্ত এবং মৃতের সংখ্যার নিরিখে এই রাজ্যই বরাবর প্রথম স্থান দখল করে এসেছে। তবে বুধবারের করোনা গ্রাফ জানান দিচ্ছে এই রাজ্যে গত ২৪ ঘন্টায় দৈনিক আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমায় তা আক্রান্তের সংখ্যা নিরিখে চতুর্থ স্থানে অবস্থান করছে। তবে দৈনিক সংক্রমণ করলেও দৈনিক মৃত্যুর হার কিন্তু এখনও বেশি কেরলে। গত ২৪ ঘন্টায় এই রাজ্যে করোনা আরও ১১ জনের প্রাণ কেড়েছে। ফলে মৃতের সংখ্যা নিরিখে এখনও সেই প্রথম স্থানেই রয়েছে কেরল

তবে এদিনের সব থেকে স্বস্তিদায়ক খবর হল বুধবার কিছুটা বেড়েছে দৈনিক সুস্থতার হার। কেন্দ্রের হিসাব বলতে গত একদিন দেশে ১৮ হাজার ৫১৭ জন করোনা মুক্ত হয়ে সুস্থ হয়ে উঠেছেন। সাম্প্রতিককালে এটাই সর্বাধিক করোনার দৈনিক সুস্থতার রেকর্ড। তবে দৈনিক সুস্থতার পাশাপাশি এদিন অ্যাকটিভ কেসের সংখ্যাও ফের বেশ কিছুটা বৃদ্ধি পেয়েছে। গত একদিনে দেশে সক্রিয় রোগের সংখ্যা প্রায় ২০০০ বেড়েছে। ফলে এই মুহূর্তে দেশের মোট অ্যাকটিভ কেসের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ৪৫ হাজার ৬৫৪।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *