প্রথম রাউন্ডে রেকর্ড ভোটে জয়ের কাছাকাছি মুর্মু! বহু পিছিয়ে তৃণমূল প্রার্থী

প্রথম রাউন্ডে রেকর্ড ভোটে জয়ের কাছাকাছি মুর্মু! বহু পিছিয়ে তৃণমূল প্রার্থী

fb23428e12427e31deacef7a4cb2da19

নয়াদিল্লি: রাষ্ট্রপতি নির্বাচনের ফল ঘোষণা এখন শুধু সময়ের অপেক্ষা। বৃহস্পতিবার সকাল ১১ টা থেকে শুরু হয়েছে ভোট গণনার কাজ। মুখোমুখি লড়াইয়ে লড়ছেন ইন্ডিয়ার প্রার্থী ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু এবং বিরোধীদলের রাষ্ট্রপতি পদপ্রার্থী তথা প্রাক্তন কেন্দ্রীয় বিদেশ ও অর্থমন্ত্রী যশবন্ত সিনহা। ইতিমধ্যেই সামনে এসেছে এই ভোট গণনার প্রথম পর্যায়ের ফলাফল। যাতে অনেকটাই এগিয়ে মুর্মু। সবকিছু ঠিক থাকলে দেশের পরবর্তী রাষ্ট্রপতি হিসাবে মুর্মুর নাম সরকারিভাবে ঘোষণা করা প্রায় পাকা।

এদিনের এই ভোট গণনার প্রথম রাউন্ডেই রেকর্ড ভোট পান মুর্মু। মোট ৭৪৮টি ভোটের মধ্যে মুর্মুর দখলে ছিল ৫৮০ টি ভোট। যেখানে যশমন সিনহা পেয়েছিলেন মাত্র ২০৮টি ভোট। প্রথম রাউন্ডের গণনা শেষে জানা যায় মুরমুর প্রাপ্ত সাংসদদের মোট ভোটের মূল্য ৩ লক্ষ ৭৮ হাজার। অন্যদিকে যশবন্তের প্রাপ্ত ভোটের মূল্য মাত্র ১ লক্ষ ৪৫ হাজার ৬০০।

এর সঙ্গেই জানা যাচ্ছে সংসদের উচ্চকক্ষ এবং নিম্নকক্ষ মিলিয়ে মোট ১৫ জন সংসদের ভোট অবৈধ বলে ঘোষণা করা হয়েছে।

পাশাপাশি খবর, ইতিমধ্যেই দ্বিতীয় দফার দশটি রাজ্যের বিধায়কদের ভোট গণনার কাজ শুরু হয়েছে। সেই গণনা শেষেই প্রকাশিত হবে দ্বিতীয় দফার ফলাফল এবং তারপর তৃতীয় দফায় আরও দশ রাজ্যের বিধায়কদের ভোট গণনা হবে। প্রসঙ্গত বলে রাখা ভালো রাজ্যগুলির নামের বর্ণমালার ক্রমানুসারে এক একটি রাজ্যের বিধায়কদের ভোট গণনার কাজ চলছে। এদিন সকালে ১১ টা থেকে শুরু হয়েছে এই ভোট গণনার কাজ।

এর আগেই জানা গিয়েছে, ১৮ জুলাইয়ের ভোটে সংসদের ভোটকেন্দ্রে ভোট পড়ে ৭২৮ টি। এর মধ্যে ছিলেন ৭১৯ জন সাংসদ এবং ৯ জন বিধায়ক। বিশেষ অনুমতির ভিত্তিতে তাঁদের সংসদ ভবনে এসে ভোট দেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। সংসদে প্রাপ্ত মোট ভোটের পরিমাণ ছিল ৯৮.৯১ শতাংশ। এদিকে ছত্রিশগড়, গোয়া, গুজরাট, হিমাচল প্রদেশ, কেরল, কর্ণাটক, মনিপুর, সিকিম, তামিলনাড়ু এবং পদুচেরিতে রাষ্ট্রপতি নির্বাচনে একশো শতাংশ ভোটই করেছে বলে দাবি করেছে কেন্দ্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *