চোখের নিমিষে উড়ল একের পর এক বাড়ি, বিহারে বাজি কারখানার বিস্ফোরণে হত ৬

চোখের নিমিষে উড়ল একের পর এক বাড়ি, বিহারে বাজি কারখানার বিস্ফোরণে হত ৬

50b030cc73b845bf83cefd4ef439cca6

সারান: রবিবার দুপুরে বিহারের সারান জেলায় একটি বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণে প্রাণ গেল ৬ জনের। এই ঘটনায় আহত হয়েছেন আরও ৮ জন। জানা যাচ্ছে ওই কারখানাতে বাজি তৈরির কাজ চলছিল। সেসময় হঠাৎই ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা এলাকা। চোখের পলকেই উড়ে যায় কারখানাটি। এই দুর্ঘটনার খবর পেয়ে তড়িঘড়ি ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ এবং দমকলের বিশাল বাহিনী। যত শীঘ্র সম্ভব আহতদের উদ্ধার করে হাসপাতলে পাঠানোর কাজ শুরু হয়। তবে এখনও কারখানার মধ্যে কমপক্ষে ১০ জন আটকে রয়েছে বলে আশঙ্কা স্থানীয় প্রশাসনের।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, সারান জেলার খুদাই বাগে এক ব্যবসায়ীর বাড়ির লাগোয়া ছিল ওই কারখানাটি। ওই বাজি ব্যবসায়ীর নাম সাবির হুসেইন। বাড়িটির একটি দিক বিস্ফোরণ উড়ে যায়, অন্যদিকে আগুন ধরে যায়। সাবিরের বাড়িটি ছিল নদীর পাড়ে। বিস্ফোরণে প্রায় গোটা ভবনটিই ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে।

পুলিশ সূত্রে খবর, রবিবার দুপুরে হঠাৎই বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণ হয়। সেই সময় কারখানার মধ্যে কমপক্ষে ২০ জন কর্মচারী কাজ করছিলেন। ইতিমধ্যেই এই বিস্ফোরণে জীবন্ত দগ্ধ হয়ে মৃত্যু হয়েছে ৬ জনের। আহত হয়েছে কমপক্ষে আট জন। তবে এখনও ওই কারখানার বেশ কয়েকজন কর্মচারী নিখোঁজ বলে জানা যাচ্ছে। অন্যদিকে ওই কারখানার বিস্ফোরণের প্রভাবে নিকটবর্তী একটি বাড়ি ভেঙে পড়েছে এবং সেই ধ্বংসস্তূপ চাপা পড়ে আরও তিনজনের মৃত্যু হয়েছে বলে খবর। যদিও এই ব্যাপারে পুলিশের তরফ থেকে নিশ্চিতভাবে এখনো কিছু জানানো হয়নি। তবে এলাকাবাসীদের দাবি, প্রায় ঘন্টাখানেক ধরে একের পর এক বিস্ফোরণ ঘটে ওই কারখানায়। ফলে স্বাভাবিকভাবেই এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে গোটা এলাকায়। অন্যদিকে বিস্ফোরনে সরকারিভাবে ছয়জনের মৃত্যুর কথা বলা হলেও স্থানীয়দের মত কমপক্ষে কুড়িজন প্রাণ হারিয়েছেন বাজি কারখানায় এই বিস্ফোরণের ঘটনায়।

 এই ঘটনা প্রসঙ্গে রেসিপি সন্তোষ কুমার জানিয়েছেন ওই বাজি কারখানার বিস্ফোরণে এখনো ধ্বংসস্তূপ বেশ কয়েকজন আটকে রয়েছে। তাদের উদ্ধারের চেষ্টা চলছে। অন্যদিকে বিস্ফোরণের কারণ খতিয়ে দেখতে ফরেনসিক বিশেষজ্ঞ এবং  এর একটি দলকে ঘটনার ফলে ডাকা হয়েছে বলেও তিনি জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *