অবাক কাণ্ড! ১০০ নম্বরের পরীক্ষায় পড়ুয়া পেলেন ১৫১

অবাক কাণ্ড! ১০০ নম্বরের পরীক্ষায় পড়ুয়া পেলেন ১৫১

8f9b7bdeb0d2dc8f61166349ee40fe88

পাটনা: স্নাতক স্তরে পরীক্ষা শেষ হয়েছে মাত্র মাস খানেক আগে। এক মাসের মধ্যেই প্রকাশিত পরীক্ষার ফলাফল। আর সেই ফলাফল প্রকাশ্যে আসতেই কার্যত চোখ ছানাবড়া পড়ুয়াদের। স্নাতক স্তরে প্রতিটি পেপারে মোট ১০০ নম্বরে পরীক্ষা নেওয়া হয়েছিল। কিন্তু রেজাল্ট বেরোনোর পর দেখা গিয়েছে বেশ কিছু পরুয়া ১০০ নম্বরের পরীক্ষাতেই ১৫১ নম্বর পেয়ে বসে রয়েছে। ফলে মার্কশিট হাতে পেতেই রীতিমতো চক্ষু চড়ক গাছ পড়ুয়াদের। তাঁরা বুঝতেই পারছেন না পরীক্ষার এই ফলাফলে আনন্দ করবেন, নাকি দুঃখ। লকডাউনের পর প্রথম অফলাইন পরীক্ষা, ফলে পরীক্ষার ফল কিছুটা খারাপ হবে বলেই আশা করছিলেন পড়ুয়ারা। কিন্তু সেখানে ফল হয়েছে একেবারেই উল্টো। অপ্রত্যাশিত এই রেজাল্টে কার্যত মাথায় হাত পড়ুয়াদের।

ঘটনাটি প্রতিবেশী রাজ্য বিহারের। জানা যাচ্ছে সম্প্রতি বিহারের দাঁড়ভাঙা জেলার ললিত নারায়ণ মিথিলা বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগের স্নাতক স্তরের ফল প্রকাশিত হয়েছে। আর তাতেই দেখা গিয়েছে রাষ্ট্রবিজ্ঞানের এক ছাত্র একশোতে ১৫১ নম্বর পেয়ে বসে আছে। মার্কসিট পাওয়ার পরে তিনি বুঝতেই পারছেন না পরীক্ষার এই ফলাফলে তার ঠিক কি করা উচিত। সঙ্গে সঙ্গে গোটা বিষয়টি কলেজ কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এই খবরে তারাও রীতিমতো নড়েচড়ে বসেছে। যদিও পরে এই ঘটনা প্রসঙ্গে কলেজ কর্তৃপক্ষের তরফ থেকে বলা হয় ছাপার ভুলে এই গড়মিল। শীঘ্রই এই ভুল সংশোধন করে ওই পড়ুয়ার হাতে নতুন রেজাল্ট তুলে দেওয়া হবে। তবে এরপরেও ঘটনাটিকে কিন্তু পুরোপুরি ধামাচাপা দেওয়া যায়নি। কারণ বিষয়টি প্রকাশ্যে আসতেই আবারও নীতিশের রাজ্যের শিক্ষা ব্যবস্থা নিয়ে উঠেছে একাধিক প্রশ্ন।

 এ তো গেল কলা বিভাগের কথা। জানা যাচ্ছে এ বিশ্ববিদ্যালয়েই একই অবস্থা বাণিজ্য বিভাগেরও। ওই বিশ্ববিদ্যালয়েরই একাউন্টিং এবং ফাইনান্সের চতুর্থ পত্রে একজন ছাত্র একশোয় পেয়েছে শূন্য। অর্থাৎ ডাহা ফেল। কিন্তু তারপরেও তাঁকে পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ করে দেওয়া হয়েছে বলে খবর। এই ঘটনাকে কেন্দ্র করেও ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে পড়ুয়াদের মধ্যে। ওই পড়ুয়াও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে তাকেও একই কথা বলা হয় যে, ছাপার ভুলে এই সমস্যা তৈরি হয়েছে এবং খুব শীঘ্রই নতুন মার্কশিট ছাপিয়ে ওই পড়ুয়ার হাতে তুলে দেওয়া হবে।

 এই ঘটনা প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার জানিয়েছেন, ‘দুটি ঘটনাতেই মার্কশিট ছাপানোতে ভুল হয়েছে। ছাত্ররা বিষয়টি জানাতেই সঙ্গে সঙ্গে মার্কশিটগুলি সংশোধনের কাজ শুরু হয়েছে। এটা ছাপানোর ভুল ছাড়া আর কিছুই নয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *