প্রজাতন্ত্র দিবসেও করোনা-কোপ! এবার লাল কেল্লা এড়িয়ে হবে ঐতিহ্যবাহী পদযাত্রা!

প্রজাতন্ত্র দিবসেও করোনা-কোপ! এবার লাল কেল্লা এড়িয়ে হবে ঐতিহ্যবাহী পদযাত্রা!

70a550a44dd7359e5fb87e11761e4764

নয়াদিল্লি: গত বছর নভেম্বরে চিনের উহান প্রদেশে প্রথম দেখা মিলেছিল করোনা ভাইরাসের। তারপর কেটে গেছে একটা গোটা বছর। সেই থেকে এখন পর্যন্ত বিশ্ব জুড়ে এই মারণ ভাইরাসের দাপট প্রাণ কেড়েছে বহু মানুষের। শুধু তাই নয়, মানুষের দৈনন্দিন জীবনের স্বাভাবিক ছন্দকেই এলোমেলো করে দিয়েছে করোনা ভাইরাস। সেই করোনা আবহেই এবার দিল্লিতে আয়োজিত হতে চলেছে প্রজাতন্ত্র দিবসের পদযাত্রা।

প্রজাতন্ত্র দিবসের ট্র্যাডিশনাল পদযাত্রাতেও এবছর পড়তে চলেছে করোনা অতিমারীর অনিবার্য প্রভাব। সামাজিক দূরত্ববিধি মেনে ভিড় এড়াতে ২০২১-এর পদযাত্রায় একাধিক বিধিনিষেধ আরোপ করেছে কেন্দ্র সরকার। আর তার ফলেই এই প্রথম ২৬ জানুয়ারির পদযাত্রা হতে চলেছে লাল কেল্লাকে বাদ দিয়েই।

সূত্রের খবর, প্রতি বছরের মতোই ২০২১-এও প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে পদযাত্রা অনুষ্ঠিত হবে রাজধানীতে। কিন্তু এবছরের পদযাত্রা বিজয় চক থেকে শুরু হয়ে ন্যাশানাল স্টেডিয়ামেই থেমে যাবে। প্রতি বছরের মতো লাল কেল্লা পর্যন্ত আর এগোবে না এবারের যাত্রা। বস্তুত, বিজয় চক থেকে ন্যাশানাল স্টেডিয়ামের দূরত্ব ৩.৩ কিলোমিটার, যা প্রতি বছরের দূরত্বের (৮.২ কিমি) প্রায় অর্ধেক। এখানেই শেষ নয়, করোনা বিধি মেনেই চলবে ঐতিহ্যবাহী এই পদযাত্রা। যাত্রায় অংশগ্রহণকারী সমস্ত ব্যক্তিকে বাধ্যতামূলক ভাবে পরতে হবে মাস্ক। তাছাড়া অন্যান্য বারের তুলনায় অংশগ্রহণকারী ব্যক্তির সংখ্যাতেও এবছর কাটছাঁট করা হয়েছে। প্রতি বছর যেখানে ১৪৪ জন পদযাত্রায় অংশ নেয়, এবছর সেখানে হাঁটবেন মাত্র ৯৬ জন।

এবছর কমিয়ে দেওয়া হয়েছে দর্শক সংখ্যাও। ১লাখ ১৫ হাজারের জায়গায় এবছর উপস্থিত থাকতে পারবেন মাত্র ২৫ হাজার দর্শক। এছাড়া, ১৫ বছরের কম বয়সী শিশুদের প্রবেশ নিষিদ্ধ করা হবে বলেও জানানো হয়েছে কেন্দ্রের তরফে। উল্লেখ্য, এবছর প্রজাতন্ত্র দিবসের পদযাত্রায় অংশ নিতে যে সেনা জওয়ানরা দিল্লি পৌঁছেছেন, তার মধ্যে ১৫০ জনের করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে বলে জানা গেছে। সকলকেই দিল্লি ক্যান্টনমেন্টে কোয়ারানটাইনে রাখা হয়েছে।  প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *