বিশ্বের দীর্ঘতম রুটের স্বপ্নের উড়ান, রেকর্ড গড়লেন ভারতীয় মহিলা পাইলটরা

বিশ্বের দীর্ঘতম রুটের স্বপ্নের উড়ান, রেকর্ড গড়লেন ভারতীয় মহিলা পাইলটরা

dbc23ba0bb6a93f8a9c2509065b4b679

নয়াদিল্লি: করোনা অতিমারীর আতঙ্ক ধীরে ধীরে কেটে যেতেই নতুন বছরে আসছে একের পর এক মন ভালো করা খবর। সেই নতুন সম্ভাবনার তালিকাতেই এবার আরো এক ঐতিহাসিক দৃষ্টান্ত স্থাপন করল এয়ার ইন্ডিয়া (Air India)।

বিশ্বের দীর্ঘতম রুটে বিমান উড়িয়ে নিয়ে রেকর্ড গড়েছে এয়ার ইন্ডিয়া। সম্প্রতি উত্তর আমেরিকার ক্যালিফোর্নিয়া প্রদেশের সান ফ্রান্সিসকো থেকে ভারতের বেঙ্গালুরু বিমানবন্দরের মাটি ছুঁয়েছে এয়ার ইন্ডিয়ার এই বিমান। AI 176 নামক এই বিমান আকাশপথে ১৬০০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করেছে, এমনটাই জানা গেছে সূত্রের খবরে। পৃথিবীতে বিমান চলাচলের ইতিহাসে এটিই হল দীর্ঘতম রুট।

কিন্তু এয়ার ইন্ডিয়ার এই ঐতিহাসিক AI176 বিমানের আরো একটি বিশেষত্ব রয়েছে যা নিয়ে বিশ্বের দরবারে তৈরি হয়েছে আলোড়ন। তা হল বিশ্বের দীর্ঘতম রুট অতিক্রম করা এই বিমানের ৪ সদস্য বিশিষ্ট পাইলট গ্রুপের সকলেই ছিলেন মহিলা। অর্থাৎ সম্পূর্ণ ভাবে মহিলা চালিত এয়ার ইন্ডিয়ার এই বিমান আন্তর্জাতিক ক্ষেত্রে গড়েছে রেকর্ড।

দীর্ঘ ১৬০০০ কিলোমিটারের পথে AI176-কে পেরোতে হয়েছে বরফশীতল উত্তর মেরু। বিশ্ব রেকর্ড গড়ে উচ্ছ্বসিত বিমান চালকেরাও। ক্যাপটেন জোয়া আগরওয়ালের কথায়, “আমরা আজ বিশ্ব রেকর্ড তৈরি করেছি শুধু মাত্র উত্তর মেরুর উপর দিয়ে বিমান চালিয়েই নয়, এক মহিলা সর্বস্ব পাইলটের দল সফলভাবে এই কাজ করেছে। আমরা খুব খুশি এবং এই কাজের একটা অংশ হতে পেরে আমরা গর্বিত।” উত্তর মেরুর উপর দিয়ে বিমানের এই নতুন রুট প্রায় ১০ টন জ্বালানি বাঁচিয়েছে বলেও দাবি করেছেন তিনি।

এয়ার ইন্ডিয়ার সান ফ্রান্সিসকো-বেঙ্গালুরু ফ্লাইটটি উড়িয়েছেন যাঁরা তাঁদের মধ্যে অন্যতম হলেন শিবানী মানহস। “এটা আগে কখনো করা হয়নি, তাই এই অভিজ্ঞতাটি খুবই উত্তেজনাপূর্ণ ছিল। এখানে পৌঁছতে প্রায় ১৭ ঘন্টা সময় লাগল।”

মহিলা পাইলট চালিত এয়ার ইন্ডিয়ার এই বিমান নিয়ে বেশ কিছুদিন ধরেই ছড়িয়েছিল উত্তেজনা। কেন্দ্রীয় মন্ত্রী (Civil Aviation Minister) হরদীপ সিং পুরী সোশ্যাল মিডিয়ায় এ বিষয়ে নিজের উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন। “দুনিয়া জুড়ে এয়ার ইন্ডিয়ার নারী শক্তি উঁচুতে উড়ে বেড়াচ্ছে। আমাদের দেশের নারী শক্তির বড় সাফল্য”, বলেছিলেন তিনি। শনিবার স্থানীয় সময় রাত ৮:৩০-তে সান ফ্রান্সিসকোর মাটি ছেড়ে আকাশে ওড়ে AI176। তারপর ভোর ৩:০৭-এ ভারতের মাটিতে তা নামে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *