ফের উদ্ধার টাকার পাহাড়! সাত দিন পর শেষ হল সম্পত্তি গোনার কাজ

ফের উদ্ধার টাকার পাহাড়! সাত দিন পর শেষ হল সম্পত্তি গোনার কাজ

32fc4aa3eeb66ff296e83a1b04234917

মুম্বই: ফের উদ্ধার সারি সারি নোটের বান্ডিল। সঙ্গে কেজি কেজি সোনা এবং হীরের গহনা। মোট সম্পত্তির পরিমাণ ৩৯০ কোটি টাকা। মহারাষ্ট্রের জালনা এবং ঔরঙ্গাবাদের একাধিক এলাকায় তল্লাশি চালিয়ে গত সাত দিনে এমনই বিপুল পরিমাণ সম্পত্তি উদ্ধার করল আয়কর দপ্তর। এ যেন দুই সপ্তাহ আগে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে উদ্ধার কালধনের ঘটনার পুনরাবৃত্তি। জানা যাচ্ছে, গত ১ থেকে ৮ আগস্ট পর্যন্ত মহারাষ্ট্রের ওই দুই জায়গায় তল্লাশি চালিয়ে প্রায় ৫৬ কোটি নগদ টাকা উদ্ধার হয়েছে। সেই সঙ্গে মিলেছে ৩২ কেজি সোনা। এছাড়া বেশ কিছু ভুয়ো সম্পত্তির জাল নথি, বিদেশী মুদ্রা তো রয়েছেই। জালনা এবং ঔরঙ্গাবাদের এই আয়কর হানায় ব্যাপক চাঞ্চল্য মহারাষ্ট্রে।

এই ঘটনা প্রসঙ্গে আয়কর দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, গত ১ থেকে ৮ আগস্টের মধ্যে ইস্পাত, কাপড় এবং রিয়েল এস্টেটের একাধিক ব্যবসায়ীর বাড়িতে আয়কর অভিযান চালিয়েছেন আয়কর দফতরের নাসিক শাখার আধিকারিকরা। তাতেই জালনা এবং ঔরঙ্গাবাদের বিভিন্ন জায়গা থেকে উদ্ধার হয়েছে এই বিপুল পরিমাণ ধন সম্পত্তি। জানা যাচ্ছে গোটা এই অভিযানের সঙ্গে যুক্ত ছিলেন আয়কর দপ্তরের কমপক্ষে ২৬০ জন কর্মী। তাঁদের তৎপরতাতেই পাঁচটি দলে ভাগ হয়ে দুটি শহরে মোট তেরো ঘন্টা ধরে চলে এই অভিযান। আয়কর দপ্তর সূত্রে খবর, এই সাতদিনে মোট ৩৯০ কোটি টাকার বেনামী সম্পত্তি উদ্ধার হয়েছে। এর মধ্যে রয়েছে ৫৮ কোটি নগদ টাকা, ৩২ কেজি সোনা এবং সঙ্গে বেশ কিছু সম্পত্তির নথি। জানা যাচ্ছে মহারাষ্ট্রের ওই দুই শহরের একাধিক ব্যবসায়িক প্রতিষ্ঠানের বিরুদ্ধে করফাঁকির অভিযোগ ছিল। সেই অভিযোগের উপর ভিত্তি করেই এই তল্লাশি অভিযান চালানো হয়।

উল্লেখ্য বিগত কয়েক মাস ধরেই সম্পত্তি এবং কালো ধন নিয়ে তৎপর একাধিক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। নেতা, মন্ত্রী থেকে শুরু করে সাধারণ সরকারি কর্মী, এমনকি প্রভাবশালী ব্যবসায়ীদের বাড়িতেও একের পর এক অভিযান চালাচ্ছেন সিবিআই, ইডি এবং আয়কর দপ্তরের আধিকারিকরা। মহারাষ্ট্রের আগে মধ্যপ্রদেশেও এক রাজ্য সরকারি কর্মীর বাড়ি থেকে কয়েকদিন আগেই ৮৫ লক্ষ টাকা উদ্ধার হয়েছে। উদ্ধার হয় ৮০ লক্ষের নগদ এবং রুপোর গয়না। অন্যদিকে বাংলার প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকেও দুই সপ্তাহ আগেই প্রায় ৬০ কোটি টাকা উদ্ধার করেন ইডি আধিকারিকরা। সঙ্গে বিপুল পরিমাণ সোনা, বিদেশী মুদ্রা এবং বহু সম্পত্তির নথিও।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *