ট্রেনের ভাড়া বাড়েনি, দূরপাল্লায় চলছে স্পেশ্যাল ট্রেন, ঘোষণা ভারতীয় রেলের

ট্রেনের ভাড়া বাড়েনি, দূরপাল্লায় চলছে স্পেশ্যাল ট্রেন, ঘোষণা ভারতীয় রেলের

44eddb4f688161cd55d4932642428357

নয়াদিল্লি: করোনা অতিমারীর কারণে গোটা দেশে লকডাউন ঘোষিত হওয়ায় পর থমকে গিয়েছিল রেল-সহ সমস্ত পরিবহণ ব্যবস্থা। ধীরে ধীরে নিউ নর্মালে সবকিছু চালু হয়েছে, সম্প্রতি চালু হয়েছে রেল পরিষেবা। চলছে বেশ কিছু লোকাল ট্রেন ও দূরপাল্লার ট্রেন। কিন্তু দূরপাল্লার এক্সপ্রেস ট্রেনে চড়তে হলে যাত্রীদের গুনতে হচ্ছে বেশি ভাড়া। তাই দেশের অনেক জায়গায় শোনা গেছে ট্রেনের ভাড়া বৃদ্ধির গুঞ্জন। কিন্তু সেই বিষয়ে ‘ট্রেনের ভাড়া বাড়ানো হয়নি’ বলে সাফ জানিয়ে দিল ভারতীয় রেল।

তাহলে কেন বেশি ভাড়া গুনতে হচ্ছে দূরপাল্লার ট্রেনে? এই উত্তরে ভারতীয় রেল তরফে জানানো হয়েছে, অক্টোবরে যে ফেস্টিভ স্পেশ্যাল ট্রেনগুলি চালু হয়েছিল, এখনও সেগুলি চলছে, যেগুলির ভাড়া সাধারণ ট্রেনের চেয়ে একটু বেশি। যদিও এখনও করোনা পূর্ববর্তী ট্রেন পরিষেবা চালু হয়নি। ভারতীয় রেল তরফে আরও জানানো হয়েছে, যাত্রীদের চাহিদা থাকার জন্যই ফেস্টিভ স্পেশ্যাল ট্রেনগুলি এখনও চালানো হচ্ছে। আর এই ফেস্টিভ স্পেশ্যাল ট্রেনের ভাড়া ২০১৫ সাল থেকেই সাধারণ ট্রেনের চেয়ে বেশি। তাই ভাড়া বৃদ্ধির বিষয়টি অবান্তর বলে জানায় রেল মন্ত্রকের আধিকারিকরা।

তবে দূরপাল্লার এই স্পেশ্যাল ট্রেনগুলিতে সাধারণ ট্রেনের চেয়ে সর্বোচ্চ ১৫ টাকা বেশি বলে জানিয়েছে ভারতীয় রেল। এছাড়াও, এই ট্রেনগুলি স্পেশ্যাল হলেও এতে বেশীরভাগ দ্বিতীয় শ্রেণীর কামরা রাখা হয়েছে। রেল মন্ত্রক আরো জানায় যে দেশের প্রায় ৭৭ শতাংশ স্পেশ্যাল ট্রেনের ভাড়া সাধারণ ট্রেনের সমান। এই পরিস্থিতিতে কবে আবার স্বাভাবিকভাবে রেল পরিষেবা চালু হবে তা অবশ্য খোলসা করেনি ভারতীয় রেল। তবে এই স্পেশ্যাল ট্রেনগুলি আপাতত চলবে বলেও ইঙ্গিত দেওয়া হয়েছে রেল তরফে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *