দেশের সর্বকালের সেরা প্রধানমন্ত্রী মোদীই, অনেক পিছিয়ে বাজপেয়ী, ইন্দিরা: সমীক্ষা

দেশের সর্বকালের সেরা প্রধানমন্ত্রী মোদীই, অনেক পিছিয়ে বাজপেয়ী, ইন্দিরা: সমীক্ষা

454e4964215837eef6e6fbb65eac515e

নয়াদিল্লি: লকডাউন পরিস্থিতি কিংবা বেকারত্বের পরিসংখ্যান, দেশজুড়ে চলতে থাকা কৃষি আন্দোলন বা চিনা অনুপ্রবেশ, এসব কোন কিছুই বিজেপি তথা এনডিএ-র ওপর প্রভাব ফেলেনি, একই সঙ্গে জনপ্রিয়তায় ভাঁটা পড়েনি নরেন্দ্র মোদীর, এমনই ইঙ্গিত মিলছে জনমত সমীক্ষায়। জানা গিয়েছে, এই মুহূর্তেও অধিকাংশ দেশবাসী মনে করেন, দেশের সর্বকালের সেরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই। অনেকটাই পিছিয়ে রয়েছেন প্রাক্তনরা। এই তথ্য উঠে এসেছে ‘ইন্ডিয়া টুডে: মুড অফ দ্য নেশন’ সমীক্ষায়।

তথ্য বলছে, প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর ভূমিকা কেমন, এই প্রশ্নের উত্তরে ৪৪ শতাংশ মানুষ বলছেন ভালো, ৩০ শতাংশ মানুষ মনে করছেন অত্যন্ত ভালো। অর্থাৎ সবমিলিয়ে নরেন্দ্র মোদীর দাপট যে এতটুকুও কমেনি তা সমীক্ষার রিপোর্ট অনুযায়ী একেবারে স্পষ্ট। এর সঙ্গে ৩৮ শতাংশ মানুষ এটাও মনে করছেন যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই দেশের সর্বকালের সেরা প্রধানমন্ত্রী। তাঁর পর প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী ১৮% ভোট পেয়েছেন, ইন্দিরা গান্ধী পেয়েছেন ১১% ভোট এবং জহরলাল নেহরু পেয়েছেন ৮% ভোট। তাঁদের ভোট শতাংশ অনেকটাই কম নরেন্দ্র মোদীর তুলনায়। একই সঙ্গে, আজ নির্বাচন হলে ফের ক্ষমতায় আসছে বিজেপি তথা এনডিএ, এটাও স্পষ্ট হয়েছে এই জনমত সমীক্ষায়। পরিসংখ্যান বলছে, আজ যদি দেশে লোকসভা নির্বাচন হয় তাহলে এনডিএ পেতে চলেছে ৩২১ আসন, এদিকে ইউপিএ তিন অঙ্ক ছুঁতে পারবে না। তারা পাবে ৯৩ টি আসন। এদিকে অন্যান্যরা পাবে ১২৯ টি আসন। ভোট শতাংশ অস্বাভাবিকভাবে ইউপি-এর থেকে অনেক এগিয়ে এনডিএ। তারা পাচ্ছে ৪৩ শতাংশ ভোট এবং ইউপিএ পাচ্ছে ২৭ শতাংশ।

অন্যদিকে, ‘ইন্ডিয়া টুডে: মুড অফ দ্য নেশন’ বলছে, বর্তমান বিজেপি সরকারের সেরা মন্ত্রী হলেন অমিত শাহ। ৩৯ শতাংশ ভোট পেয়েছেন তিনি। এদিকে তাঁর পরে রয়েছেন  প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, তাঁর ভোট শতাংশ অনেকটাই কম, ১৪%। এদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাজে সন্তুষ্ট দেশের অধিকাংশ মানুষ, এমন ইঙ্গিতও মিলেছে সমীক্ষায়। দেখা গিয়েছে, ৭৪ শতাংশ মানুষই করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাজে খুব সন্তুষ্ট। আর ১৭ শতাংশ মানুষ জানিয়েছেন, তাঁরা মোটামুটি সন্তুষ্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *