‘দেশের ভিত এতই দুর্বল’! দিশার গ্রেফতারির বিরোধিতায় সরব চিদাম্বরম

‘দেশের ভিত এতই দুর্বল’! দিশার গ্রেফতারির বিরোধিতায় সরব চিদাম্বরম

0cbd68059abd6e8b119b53ba81a8d4fc

নয়াদিল্লি: গ্রেটা থুনবার্গের ‘টুলকিট’ বিতর্কে বেঙ্গালুরুর তরুণীকে গ্রেফতার নিয়ে জারি তরজা। গতকাল দিশা রবি নামের ওই ২২ বছরের তরুণীকে বিতর্কিত টুলকিট শেয়ার করার অপরাধে তাঁর বাড়ি থেকে তুলে নিয়ে যায় বিজেপি শাসিত কর্ণাটক পুলিশ। এদিন সেই ঘটনারই তীব্র নিন্দা করলেন কংগ্রেস নেতা পি চিদাম্বরম।

একজন ২২ বছর বয়সী মেয়ে যদি দেশের ভয়ের কারণ হয়ে দাঁড়ায়, তবে ভারতের ভিত নিঃসন্দেহে নড়বড়ে, এদিন এমনটাই দাবি করেছেন প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম। তিনি ছাড়াও এদিন দিশা রবির গ্রেফতারির তীব্র বিরোধিতা করেছে আন্দোলনরত কৃষক সংগঠন সংযুক্ত কিষাণ মোর্চা। অবিলম্বে বেঙ্গালুরুর ওই পরিবেশ কর্মীর মুক্তির দাবিতে সোচ্চার হয়েছেন তাঁরা।

দিশা রবির গ্রেফতারির বিরোধিতা করে এদিন সোশ্যাল মিডিয়ায় মুখ খোলেন পি চিদাম্বরম। তিনি বলেন, “আমি দিশা রবির গ্রেফতারির তীব্র বিরোধিতা করছি এবং সমস্ত ছাত্র ও যুব সম্প্রদায়কে এই সর্বব্যাপী কর্তৃত্বের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আবেদন জানাচ্ছি।” এখানেই শেষ নয়, কেন্দ্রের বিজেপি সরকারকে ঠুকে তিনি আরো বলেন, কৃষকদের সমর্থনে তৈরি ওই টুলকিটটি হয়তো ভারত সীমান্তে চিনা অনুপ্রবেশের চেয়েও ভয়ানক।

দিশা রবির গ্রেফতারির বিরুদ্ধে সরব হয়েছে সংযুক্ত কিষাণ মোর্চাও। এক বিবৃতির মাধ্যমে এই কৃষক সংগঠন জানিয়েছে, “উনি কৃষকদের পক্ষে দাঁড়িয়ে কথা বলেছিলেন। আমরা এখনি ওঁর নিঃশর্ত এবং অবিলম্ব মুক্তির দাবি জানাচ্ছি।” বস্তুত, বেঙ্গালুরুর তরুণ পরিবেশ কর্মীকে গতকাল শহর থেকে দিল্লি পুলিশের গোয়েন্দা শাখা গ্রেফতার করে। এরপর তাঁকে রাজধানীতে নিয়ে যাওয়া হয়। তাঁর বিরুদ্ধে পুলিশের অভিযোগ, সুইডেনের পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গের সঙ্গে তিনিই কৃষক আন্দোলনের সপক্ষে বিতর্কিত টুলকিটটি শেয়ার করেছেন। এই ঘটনার ‘মূল চক্রী’ এবং টুলকিটের সম্পাদক দিশা, দাবি করেছে দিল্লি পুলিশ।

উল্লেখ্য, দিন কয়েক আগে ভারতে চলতে থাকা কৃষক আন্দোলনের সপক্ষে উদ্বেগ প্রকাশ করে সোশ্যাল মিডিয়ায় মুখ খুলেছিলেন সুইডিশ পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গ। কিন্তু দেশের আভ্যন্তরীণ বিষয়ে বিদেশীদের হস্তক্ষেপ ভালো চোখে দেখেনি দিল্লি। টুলকিট স্রষ্টার বিরুদ্ধে মামলাও করে তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *