ভাইজানকে দিয়েই অধীরের বিরুদ্ধে মধুর প্রতিশোধের পথে বাম

ভাইজানকে দিয়েই অধীরের বিরুদ্ধে মধুর প্রতিশোধের পথে বাম

d013cd328f6c3327ed8b4b8db331a79e

কলকাতা: ‘ভাইজান’ পীরজাদা আব্বাস সিদ্দিকীর জন্য সব থেকে বেশি অখুশি হয়তো কংগ্রেস সভাপতি, সাংসদ অধীর চৌধুরি। মালদা, মুর্শিদাবাদ, হুগলী, নদিয়া এবং দুই পরগণায় সংখ্যালঘু জনতার মধ্যে ভাইজানের জনপ্রিয়তা আকাশছোঁয়া। অধীরের গড় মুর্শিদাবাদে ভোট নেবে ভাইজান, তা যে তিনি মানবেন না তা সহজেই অনুমেয়। কিন্তু বামফ্রন্ট অধীরের সঙ্গে ভাইজানকে নিয়ে ভিন্ন মত পোষণ করে।  সেই কারণেই পীরজাদা আব্বাস সিদ্দিকীর সঙ্গে বামফ্রন্টের জোট হয়ে গিয়েছে। কংগ্রেস এখনও ওই জোট নিয়ে দ্বিধাগ্রস্ত।

একানে একটি ভিন্ন রাজনৈতিক মত উঠে এসেছে। লোকসভা নির্বাচন ২০১৯ সালে বহরমপুরে অধীর এবং মালদা দক্ষিণের সাংসদ আবু হাসেম খান চৌধুরির আসনে সিপিএম প্রার্থী দেয়নি। কিন্তু কথা রাখেনি কংগ্রেস – মহম্মদ সেলিমের বিরুদ্ধে রায়গঞ্জে এবং বদ্দুরুদজা খানের বিরুদ্ধে যথাক্রমে দীপা দাশমুন্সি এবং আবু হেনাকে প্রার্থী করে কংগ্রেস। মনে রাখা প্রয়োজন রায়গঞ্জ এবং মুর্শিদাবাদ সিপিএমের জেতা আসন ছিল। কংগ্রেস দয়ামায়া দেখায় নি। সেটাই নাকি ছিল জোটের সর্ত। যদিও মুর্শিদাবাদে ফরওয়ার্ড ব্লক প্রার্থী দিয়েছিল।

দিন বদলে যায়। প্রতিশোধ নেওয়ার ভাল সুযোগ এসেছে সিপিএমের কাছে। আব্বাসকে জোটে আব্বান করার অর্থ হল মালদা ও মুর্শিদাবাদ থেকে কংগ্রেসের মুসলমান-সংখ্যালঘু ভোটব্যাংকে তালা।  মঙ্গলবার বামফ্রন্টের জোটের সাথে পশ্চিমবঙ্গের হুগলি জেলার ফুরফুরা শরীফের প্রভাবশালী পীরজাদা আব্বাস সিদ্দিকীর গঠিত একটি দল ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ) এর সাথে নির্বাচনী জোটকে চূড়ান্ত হয়েছে।

এই জোট বামদের ক্ষত মেরামত করতে পারবে কী তা নিয়ে বিবিধ প্রশ্ন রয়েছে। হিসাবে দেখাচ্ছে, যা ২০১৯ সালের লোকসভা নির্বাচনে মাত্র ১২% ভোট পেয়েছিল বাম-কংগ্রেস এবং দুটি আসন পেয়েছে কংগ্রেস। বামফ্রন্ট শূন্য আসন এবম মাত্র ৬ শতাংশের কিছু বেশি ভোট। আইএসএফের সমর্থন নিয়ে, জয়ী হওয়ার আশা করছে বাম-কংগ্রেস। সাম্প্রতিক শেষ কিছু নির্বাচনে তাদের শুধুই রক্তক্ষরণ হয়েছে। এই জোটে তৃণমূল, বিজেপি এবং বাম-কংগ্রেস-আইএসএফ জোটের মধ্যে বিধানসভা নির্বাচনের তুল্যমূল্য লড়াইয় হবে বলে মনে করা হচ্ছে। তবে এখনও দেখা বাকি আছে যে আসাদউদ্দিন ওয়াইসির অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসালিমিন (এআইএমআইএম) কতটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে এবং তৃণমূলের মুসলিম ভোট ব্যাঙ্কে এর কী প্রভাব ফেলে।

গত বছরের বিহার বিধানসভা ভোটে এআইএমআইএমের যেখানে এটি পাঁচটি আসন জিতেছে। ওয়াইসিকে একটি “ভোট কাটার” হিসাবে দেখা গেছে যিনি বিজেপির পক্ষে তা ভাল হয়েছিল। বঙ্গীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছে ওয়াইসি। এই আলোচনার সূত্রপাত হয়ে গিয়েছে যে এটি টিএমসির পক্ষে নির্বাচনকে আরও চ্যালেঞ্জযুক্ত করে তুলবে না তো এবং বিজেপিকে সহায়তা করে দেবে না তো। বাংলায় পর্যাপ্ত হিন্দিভাষী মুসলমান নেই, তবে ওয়াইসি নিজে থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন না এবং পরিবর্তে আব্বাস সিদ্দিকীকে সমর্থন করবেন বলে সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে আব্বাস তার নিজের দল গঠনের সিদ্ধান্ত নিয়ে নিয়েছে এবং বামেদের সঙ্গে এবং কংগ্রেস-বামদের কাছে পৌঁছেছিলেন, যিনি দাবি করেছিলেন যে ওয়েসির সাথে তাঁর সম্পর্ক ছিন্ন করতে পারেন।

বিশেষত দক্ষিণবঙ্গে, টিএমসি ২০০১ সাল থেকে প্রথমবারের ক্ষমতায় আসার পর থেকে মুসলিম সমর্থনের সবচেয়ে বড় সুবিধাভোগী। ধর্মীয় নেতারা এবং প্রভাবশালী আলেমরা মুসলিম ভোটারদের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে সমর্থন করার জন্য আবেদন করেছিলেন, যা এই সম্প্রদায়ের পক্ষে বিভিন্ন উপকারের সাহায্যে ফিরে এসেছিল। উত্তরবঙ্গে মুসলিম অধ্যুষিত মালদা, মুর্শিদাবাদ এবং উত্তর দিনাজপুর অবশ্য মূলত কংগ্রেসের শক্ত ঘাঁটি ছিল।

আব্বাস সিদ্দিকীর আইএসএফ সম্ভাব্যভাবে টিএমসি, কংগ্রেস-বাম এবং নিজের মধ্যে – সরাসরি এআইএমআইএম সমর্থন ছাড়াই বাঙ্গালীভাষী মুসলিম ভোটগুলি তিনটি উপায়ে বিভক্ত করতে পারত। এখন আইএসএফ কংগ্রেস-বামদের সাথে জোট করেছে, টিএমসি সম্ভাব্যভাবে কম স্প্লিন্টেড মুসলিম ভোটের মাধ্যমে উপকৃত হতে পারে। গত বছরের বিহার বিধানসভা ভোটে এআইআইএমআইএমের প্রদর্শনের পরে, যেখানে এটি পাঁচটি আসন জিতেছে, ওवैসিকে এমন একটি “ভোট কাটার” হিসাবে দেখা গেছে যিনি বিজেপির পক্ষে উপকৃত হয়েছিল। বঙ্গীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত তার এই আলোচনার সূত্রপাত করেছিল যে এটি টিএমসির পক্ষে নির্বাচনকে আরও চ্যালেঞ্জযুক্ত করে তুলবে এবং বিজেপিকে সহায়তা করবে।

বুঝতে পেরে যে বাংলায় পর্যাপ্ত হিন্দিভাষী মুসলমান নেই, তবে ওवेসি নিজে থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন না এবং পরিবর্তে আব্বাস সিদ্দিকীকে সমর্থন করবেন বলে সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে আলেম তার নিজের দল গঠনের সিদ্ধান্ত নিয়েছিলেন এবং কংগ্রেস-বামদের কাছে পৌঁছেছিলেন, যিনি দাবি করেছিলেন যে ওয়েসির সাথে তাঁর সম্পর্ক ছিন্ন করতে পারেন। যদিও কংগ্রেস এখনও আব্বাসকে নিজের জোটে মেনে নেয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *