নিয়েছেন মাত্র ১২ শতাংশ! বুস্টার টিকায় চরম অনীহা দেশে

নিয়েছেন মাত্র ১২ শতাংশ! বুস্টার টিকায় চরম অনীহা দেশে

1b72d4185547714162d2efe5be667fc6

নয়াদিল্লি: করোনা ভাইরাস সংক্রমণ মোকাবিলায় বিগত অনেক মাস ধরেই চলেছে টিকাকরণ। এতদিনে ২০০ কোটির ওপর ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে ভারতে। কিন্তু সাম্প্রতিক তথ্য বলছে, বুস্টার টিকায় চরম অনীহা দেখা দিয়েছে সাধারণ মানুষের মধ্যে। কয়েক মাস আগে থেকেই ১৮ বছর থেকে ৫৯ বছর বয়সীদের কোভিড বুস্টার টিকা দেওয়া শুরু হয়েছিল। এই মুহূর্ত পর্যন্ত যে পরিসংখ্যান মিলছে তাতে এই বয়সীদের মধ্যে মাত্র ১২ শতাংশ বুস্টার টিকা নিয়েছে। এই তথ্য প্রকাশ্যে আসতেই চিন্তার ভাঁজ স্বাস্থ্য বিশেষজ্ঞদের মধ্যে।

আরও পড়ুন- দিল্লির বাতাসে ধুলোর মেঘ, টুইন টাওয়ার ধ্বংসে ভয়ঙ্কর প্রভাব পড়তে চলেছে মানবজীবনে

ভারতে ১৮ বছর থেকে ৫৯ বছর বয়সীদের মোট সংখ্যা প্রায় ৭৭ কোটি। এই জনসংখ্যার মাত্র ১২ শতাংশ নিয়েছেন কোভিডের বুস্টার টিকা। এমনকি এও জানা গিয়েছে, দেশের একাধিক রাজ্যে বুস্টার টিকাদানের হার ১১ শতাংশ কিংবা তার চেয়েও কম। এইসব রাজ্যগুলির মধ্যে আছে গোয়া, পঞ্জাব, হরিয়ানা। সরকারি তথ্য এটাও বলছে, ষাটোর্ধ্ব ব্যক্তিদের নিয়ে সবচেয়ে বিপজ্জনক বয়ঃসীমার প্রায় ১৭ কোটি মানুষের মধ্যে মাত্র ৩৫ শতাংশ বুস্টার টিকা নিয়েছেন। সুতরাং এক কথায়, ভারতে কোভিড বুস্টার টিকা নেওয়াতে ব্যাপক অনিচ্ছা দেখা দিয়েছে। তবে এর কারণ ঠিক কী, তা নিয়েই ধন্দ।

অনেকে মনে করছেন, দেশের সার্বিক সংক্রমণ আগের থেকে কম বেশি কমে গিয়েছে বলে হয়তো অনেকেই বুস্টার ডোজ নিতে চাইছেন না। আবার এও হতে পারে, টিকা নেওয়ার পরেও অনেকে কোভিড আক্রান্ত হয়েছেন। তাই আলাদা করে আরও একটি টিকা নেওয়ার ইচ্ছা তাদের চলে গিয়েছে। যদিও কেন্দ্র জানিয়েছে, ভারতের ৯৮ শতাংশ প্রাপ্তবয়স্ক অন্তত একটি করে টিকা এবং ৯২ শতাংশ দুটো টিকাই পেয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *