অন্য সুরে গাইছে জোটসঙ্গীরা! বিহারে কি ধাক্কা খাবে এনডিএ সরকার?

অন্য সুরে গাইছে জোটসঙ্গীরা! বিহারে কি ধাক্কা খাবে এনডিএ সরকার?

9dfe9c68ec2f7559d128d20b78964817

পাটনা: গতবছর বিহার বিধানসভা নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই দেখেছে গোটা দেশ। শেষমেশ এনডিএ জোট ম্যাজিক ফিগার ছুঁতে পারলেও নির্বাচনের ফল যে আশানুরূপ হয়নি তা তলেতলে স্বীকার করে নিয়েছিল সকল জোটশরিকেরা। জেডিইউয়ের থেকে বেশি আসন দখল করেও নীতীশ কুমারকেই মুখ্যমন্ত্রী হিসাবে সমর্থন জানায় এনডিএয়ের প্রধান শরিক দল বিজেপি। বছর পেরোতে না পেরোতেই জোটের অন্য দুই শরিক হিন্দুস্থান আওয়াম মোর্চা এবং বিকাশশীল ইনসান পার্টি অন্য সুরে কথা বলতে শুরু করায়, বিপাকে পড়তে পারে বিহারের এনডিএ সরকার, আশঙ্কা করছেন রাজনৈতিক মহলের একাংশ।

ঘটনার সূত্রপাত, বিহারের বাঁকা জেলার এক মাদ্রাসায় বিস্ফোরণের ঘটনাকে কেন্দ্র করে। মাদ্রাসায় বিস্ফোরণের ঘটনা ঘটায় বিজেপির নেতাদের বলতে শোনা যায়, মাদ্রাসাগুলি সন্ত্রাসবাদীদের আখড়া হয়ে উঠেছে। প্রধান শরিক দলের এই মন্তব্যের বিরুদ্ধেই সুর চড়িয়েছেন HAM সুপ্রিমো জিতন রাম মাঝি এবং VIP সুপ্রিমো মুকেশ সাহানি। মুকেশ সাহানি ট্যুইট করেন, শরিকদের উচিৎ খারাপ বয়ান না দিয়ে রাজ্যের বেকারদের চাকরির ব্যবস্থা করা।

এই দুই শরিক দলের হাতে রয়েছে চারজন করে মোট আটজন বিধায়ক। ১২৭ আসন পাওয়া এনডিএ জোট থেকে আটজন বিধায়কের সমর্থন চলে গেলে সংখ্যাগরিষ্ঠতা হারানোর সম্ভাবনা দেখা দিতে পারে বিহারের নীতীশ কুমার সরকারের। আর তা নিয়েই রাজনৈতিক চাপানউতোর শুরু হয়েছে বিহারের রাজনীতিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *