পাল্টাতে চলেছে দিল্লির রাজপথের নাম, নতুন নাম ঘোষণা কেন্দ্রের

পাল্টাতে চলেছে দিল্লির রাজপথের নাম, নতুন নাম ঘোষণা কেন্দ্রের

9d79cba616e7dbc579513b6667efbe5c

নয়াদিল্লি: পাল্টাতে চলেছে দিল্লির রাজপথ ও সেন্ট্রাল ভিস্তা লনের নাম৷ সোমবার কেন্দ্রের তরফে জানানো হয়, এবার থেকে এই রাস্তা পরিচিতি পাবে কর্তব্য পথ নামে। সূত্রের খবর, নাম বদল সংক্রান্ত প্রয়োজনীয় বিষয় নিয়ে আজ মঙ্গলবার একটি বিশেষ বৈঠক ডাকা হয়েছে।  

আরও পড়ুন- আরও কমল দেশের কোভিড গ্রাফ, দাপটে চলছে টিকাকরণ

স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে দিল্লির লালকেল্লা থেকে জাতির উদ্দেশে বিশেষ বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, ঔপনিবেশিক মানসিকা থেকে বেরিয়ে আসার সময় এসেছে৷ ব্রিটিশ আমলের নাম পাল্টে ফেলার ইঙ্গিতও দিয়েছিলেন তিনি। প্রধানমন্ত্রীর সেই ঘোষণা মতোই এবার দিল্লির রাজপথ ও সেন্ট্রাল ভিস্তা লেনের নতুন নামাকরণ করা হচ্ছে। নয়া পথের নাম হবে কর্তব্য পথ৷ লালকেল্লা থেকেই নমো বলেছিলেন, ২০৪৭ সালের মধ্যে হাতে হাত মিলিয়ে প্রচুর দায়িত্ব পালন করতে হবে। সম্প্রতি নৌসেনার পতাকায় পরিবর্তন এনে সেই বার্তাই দিয়েছেন৷  নৌসেনার পতাকায় থাকা ব্রিটিশ আমলের চিহ্ন সেন্ট জর্জ ক্রসের বদলে স্থান পেয়েছে মারাঠা বীর ছত্রপতি শিবাজির ‘রাজমুদ্রা’।

জানা গিয়েছে, নেতাজির স্ট্যাচু থেকে রাষ্ট্রপতি ভবন পর্যন্ত গোটা রাস্তার নাম বদলে করা হবে ‘কর্তব্য পথ’। এর আগে প্রধানমন্ত্রীর বাসভবনের নামও পাল্টানো হয়েছে৷ রেস কোর্স রোড থেকে লোক কল্যাণ মার্গ।

এদিকে, নতুন রূপে আসছে দিল্লির সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ। এই প্রকল্পে খোলনোলচে বদলে গিয়েছে ইন্ডিয়া গেটের সামনের রাস্তাটি। গত কুড়ি মাস ধরে সেই প্রস্তুতি চলেছে। সেই কারণেই এতদিন সর্বসাধারণের জন্য বন্ধ করে রাখা হয়েছিল রাজধানীর রাজপথ। সংবাদ সংস্থা সূত্রে খবর, আগামী ৮ সেপ্টেম্বর থেকে খুলে যাচ্ছে নতুন রাজপথ৷ ওই দিনই বিজয় চক থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত পথ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী। তারপর থেকেই এই পথ ধরে যাতায়াত করতে পারবে জনসাধারণ।