৪৩-এ পা দিচ্ছে বিজেপি! ক্ষমতা তো বটেই, সম্পত্তিতেও শীর্ষ ‘পদ্ম’

৪৩-এ পা দিচ্ছে বিজেপি! ক্ষমতা তো বটেই, সম্পত্তিতেও শীর্ষ ‘পদ্ম’

ad6ecb58b0a83538a156736ecbe30d51

নয়াদিল্লি: দেখতে দেখতে ৪২ বছর পার। দেশের রাজনৈতিক ময়দান কাঁপানো ভারতীয় জনতা পার্টির ৪৩-এ পা। বুধবার ‘জন্মদিন’ বিজেপির। ইতিমধ্যেই দলের সর্বভারতীয় সহ-সভাপতি জেপি নাড্ডা জানিয়ে দিয়েছেন যে, এবার বিজেপির প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্য ১৪ এপ্রিল পর্যন্ত পালন করা হবে। রাজ্যে রাজ্যে নানা কর্মসূচির আয়োজন করবে স্থানীয় পদ্ম-শিবির। সব মিলিয়ে বড় ভাবনা-চিন্তা নিয়েছে দল। ৪২ বছর পার করা এই রাজনৈতিক দলের কীর্তিও কম কিছু নয়। এখন ক্ষমতা এবং সম্পত্তিতে শীর্ষ আছে গেরুয়া শিবির, এক সময় দলের কাছে সেটাই ছিল স্বপ্ন।

আরও পড়ুন- দুষ্কৃতী হামলায় শোরগোল পুরীর মন্দিরে! তছনছ রান্নাঘর, ক্ষতিগ্রস্ত ‘চুল্লা’

১৯৮০ সালে জন্ম নেওয়া বিজেপি ১৯৮৪ সালের ভোটে মাত্র দু’টি আসন পেয়েছিল। এছাড়াও পর পর দু’বার জোট গড়ে ক্ষমতায় এসেও তারা পূর্ণ সময় টেকাতে পারেনি সরকার। প্রথমবার ১৩ দিন ও দ্বিতীয়বার ১৩ মাসের মাথায় পতন হয়েছিল বিজেপির। সেই সময় প্রধান নেতা ছিলেন অটল বিহারী বাজপেয়ী। তবে ২০১৪ সালের পরে আর ফিরে তাকাতে হয়নি গেরুয়া বাহিনীকে। নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন সরকার বিরাট রেকর্ড গড়েছে। ক্ষমতাতেও, সম্পত্তিতেও। এক নজরে দেখে নেওয়া যাক বিজেপির ইতিবৃত্ত।

উত্থান

অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বে নতুন রাজনৈতিক দল হিসেবে ১৯৮০ সালে আত্মপ্রকাশ করেছিল বিজেপি। কিন্তু আসল ক্ষমতা পাওয়ার থেকে অনেক দুরেই ছিল তারা আগামী কয়েক বছর। ১৯৮৪ সালের লোকসভা ভোটে মাত্র ২ টি আসন পেয়েছিল তারা। ১৯৮৯ সালে সেই আসন গিয়ে দাঁড়ায় ৮৪-তে। এরপর ১৯৯৬ সালে প্রথমবার ক্ষমতা পায় বিজেপি সরকার। কিন্তু ১৩ দিন টিকেছিল তারা। ঠিক দু’বছর পর ১৯৯৮ সালে আবার ক্ষমতায় আসে বিজেপি। সেই সময় ১৩ মাস কেন্দ্রে ছিল তারা। ১৯৯৯ সালে আবার ক্ষমতা হাতে পাওয়ার পর ২০০৪ সালে কংগ্রেসের কাছে হেরে যায় তারা। দীর্ঘ সময়ের পর ২০১৪ সালে ‘কামব্যাক’ করে বিজেপি। এবার শীর্ষ নেতা নরেন্দ্র মোদী, অমিত শাহ। সেই বছর লোকসভায় ২৮২ আসন পায় তারা। পরের লোকসভায় অর্থাৎ ২০১৯ সালে সেই সংখ্যা আরও বেড়ে দাঁড়ায় ৩৫৩! আপাতত কেন্দ্র ছাড়া ১৮ রাজ্যে ক্ষমতায় আছে বিজেপি, ৮ রাজ্যে একক ভাবে।

আরও পড়ুন- চলতি মাস থেকেই পকেটে পড়বে টান, খারাপ খবর দিল রেল

সম্পত্তি

২০১৪ সালের আগে বিজেপির সম্পত্তিতে সেইভাবে কোনও ‘গতি’ দেখা যায়নি। কিন্তু প্রথমবারের জন্য মোদী ক্ষমতায় আসার পর সম্পত্তির হিসেবেই বাকি সকল রাজনৈতিক দলকে পিছনে ফেলে দিয়েছে বিজেপি। হিসেব বলছে, দেশের সব জাতীয় ও আঞ্চলিক দলের মোট সম্পদের ৭০ শতাংশই বিজেপি দখলে। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা নির্বাচন কমিশন থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে জানিয়েছে, ২০১৯-২০ অর্থবর্ষের হিসেবে বিজেপি দলের মোট সম্পদের পরিমাণ প্রায় ৪ হাজার ৮৪৮ কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *