নতুন সভাপতি পেয়ে গেল কংগ্রেস, কে বাজিমাত করলেন

নতুন সভাপতি পেয়ে গেল কংগ্রেস, কে বাজিমাত করলেন

4434d699ac846c3cc2265b2d3c6ccbb3

নয়াদিল্লি: মল্লিকার্জুন খাড়গে না শশী থারুর, কে হবেন কংগ্রেস সভাপতি, এই প্রশ্নের উত্তর নিয়ে জল্পনা ছিল। ২৪ বছরে এই প্রথমবার কংগ্রেস সভাপতির দৌড়ে ছিল না গান্ধী পরিবারের কেউ। তাই এই দুজনের মধ্যে কে জেতেন তাই নিয়ে কৌতূহল ছিল। তবে শেষে বাজিমাত করলেন বর্ষীয়ান নেতা মল্লিকার্জুন খাড়গে। সভাপতি পদের লড়াইয়ে তিনি হারিয়ে দিয়েছেন শশী থারুরকে। ২০১৯ সালে রাহুল গান্ধী ইস্তফা দেওয়ার পর থেকেই অন্তর্বর্তীকালীন সভানেত্রী হিসেবে দায়িত্ব সামলেছেন সোনিয়া গান্ধী। এবার নতুন সভাপতি পেল কংগ্রেস শিবির।

আরও পড়ুন- নিয়োগ দুর্নীতি জ্বলছে বাংলা, ওডিশায় খারিজ অস্থায়ী পদ, স্থায়ীকরণের পথে ৫৭ হাজার কর্মী

এদিন যে ভোট হয়েছিল কংগ্রেস শিবিরের অন্দরে তাতে মল্লিকার্জুন খাড়গে পেয়েছেন ৭ হাজার ৮৯২ টি ভোট এবং তাঁর প্রতিপক্ষ শশী থারুর পেয়েছেন মাত্র ১ হাজার ৭২ টি ভোট। ৪১৬ টি ভোট বাতিল হয়েছে। এতএব ৬ হাজার ৮২০ ভোটের ব্যবধানে জিতেছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা। ফলে প্রায় দু’দশক পর অ-গান্ধী সভাপতি পেল ‘হাত শিবির। যদিও এই ভোট নিয়েও বিতর্ক কিছু কম ছিল না। কারণ খোদ শশী থারুর নির্বাচন প্রক্রিয়ায় প্রচুর বেনিয়মের অভিযোগ তুলে সরব হয়েছিলেন। তবে ঠিক কী ধরনের বেনিয়ম ঘটেছে সে সম্পর্কে বিস্তারিত ভাবে কিছু জানানো হয়নি।

থারুর অবশ্য প্রথমবার কোনও অভিযোগ আনেননি ভোটের ব্যাপারে। এর আগে পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছিলেন তিনি। তাঁর নিশানায় ছিল দলেরই কর্মী-সমর্থকদের একাংশ। মল্লিকার্জুন খাড়গে শিবির বরাবর দাবি করে এসেছে যে, সম্পূর্ণ গণতান্ত্রিক পদ্ধতিতেই নির্বাচন হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *