বিক্রি তো দূর, মজুত করলেও জরিমানা-জেল! শব্দবাজি নিয়ে কড়া এই শহর

বিক্রি তো দূর, মজুত করলেও জরিমানা-জেল! শব্দবাজি নিয়ে কড়া এই শহর

e7fadd8ac90c3e71399e7f0941b6f898

নয়াদিল্লি: সামনেই দীপাবলী। আলোর উৎসবে ভাসবে দেশবাসী। কিন্তু এই উৎসবে যে বাজি তথা শব্দবাজির ভূমিকা আছে সেটাও অস্বীকার করা যায় না। কিন্তু শব্দবাজি নিয়ে ইতিমধ্যেই একাধিক রাজ্য কড়া পদক্ষেপ নিয়েছে। আর রাজধানী দিল্লি এখনই কড়া নির্দেশ জারি করেছে শব্দবাজি বিক্রি এবং মজুত রাখা নিয়ে। বড় জরিমানা তো বটেই, হতে পারে জেলযাত্রাও।

আরও পড়ুন- ‘ভুলকে ভুল আর ঠিককে ঠিক বলবই’, দলের একাংশকে খোঁচা দিয়ে ক্ষোভ উগড়ে দিলেন সৌমিত্র

দিল্লির পরিবেশমন্ত্রকের তরফে জানান হয়েছে, রাজধানীতে শব্দবাজির উৎপাদন, মজুত করা, বিক্রি করা ও শব্দবাজি ফাটানো নিষিদ্ধ করা হয়েছে। কেউ যদি এই নির্দেশকে অমান্য করে শব্দবাজি বিক্রি বা মজুত করে কিংবা ফাটায় তাহলে শাস্তি হিসাবে ৫ হাজার টাকা জরিমানা এবং তিন বছরের জন্য জেলও হতে পারে। এছাড়া স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে যাতে কেউ দীপাবলী পর্যন্ত বাজি না ফাটায়। আসলে শেষ কিছু বছর ধরেই এই সময়ে শব্দ এবং আতসবাজি ফাটানোয় নিষেধাজ্ঞা জারি করার প্রবণতা তৈরি হয়েছে। শব্দদূষণ তো বটেই, প্রবল বায়ুদূষণের কারণে পরিবেশে যে ক্ষতি হচ্ছে তা প্রতিরোধ করতেই এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

দেশের বেশিরভাগ রাজ্য এই নিয়ে পদক্ষেপ নেয় ঠিকই কিন্তু তা সত্ত্বেও অনেক জায়গায় দেখা যায় দেদার ফাটছে শব্দ এবং আতসবাজি। আবার সেই প্রেক্ষিতে অনেক গ্রেফতারি বা পুলিশি তদন্তও হয়। বিভিন্ন জায়গা থেকে ধরা পড়ে বাজি বিক্রেতারা, উদ্ধার হয় বাজির মশলা। এবারেও সেই একই চিত্র ধরা পড়বে বলেই অনুমান সকলের। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *