কিঞ্চিৎ কমল দেশের কোভিড গ্রাফ, নয়া প্রজাতি নিয়েই চিন্তা

কিঞ্চিৎ কমল দেশের কোভিড গ্রাফ, নয়া প্রজাতি নিয়েই চিন্তা

b5a644d543608e4645a0d6757ad33eab

নয়াদিল্লি: দেশের কোভিড গ্রাফ গত কয়েক দিনে নিম্নগামী হতে শুরু করেছিল। মাঝে একধাক্কায় প্রায় অনেকগুণ বেড়েছিল দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। তুলনায় বেড়েছিল অ্যাকটিভ কেসও। এখন আপাতত একই জায়গায় আছে এই গ্রাফ। যদিও সতর্কতা যে অবলম্বন করতেই হবে তা বলাই বাহুল্য। কারণ করোনার পাশাপাশি ডেঙ্গি নিয়েও ভয় থেকে থেকে যাচ্ছে এবং কোভিডেরও অন্যান্য উপসর্গ বৃদ্ধি পাচ্ছে দেশে।

আরও পড়ুন- টেট উত্তীর্ণদের ধরনার বিরোধিতায় হাই কোর্টে পর্ষদ, দ্রুত শুনানির আরজি

কেন্দ্রীয় তথ্য বলছে, আজ দেশের দৈনিক আক্রান্তের সংখ্যা ২ হাজার ১১২ জন। সব মিলিয়ে এই মুহূর্তে দেশের সক্রিয় রোগীর সংখ্যা ২৪ হাজার ০৪৩ জন। দেশে কোভিড সংক্রমিত মোট ৪ কোটি ৪৬ লক্ষ ৪০ হাজার ৭৪৮ জন। আপাতত দেশের সুস্থতার হার ৯৮ শতাংশের বেশিই। আর এখনও অবধি কোভিডে প্রাণ হারিয়েছেন মোট ৫ লক্ষ ২৮ হাজার ৯৫৭ জন। টিকাকরণও চলছে দাপটের সঙ্গে। এতদিনে মোট টিকা দেওয়া হয়েছে প্রায় ২১৯ কোটি ৫৩ লক্ষের বেশি ডোজ এবং দেশে ৪ কোটি ৪০ লক্ষ ৮৭ হাজার ৭৪৮ জন করোনা থেকে মুক্ত হয়েছেন।

ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে যে করোনা প্রজাতি প্রায় ৬০ শতাংশ সংক্রমণ ঘটিয়েছে, যাকে আপাতত সবথেকে ভয়ঙ্কর প্রজাতি বলা হচ্ছে, ওমিক্রনের সেই BAQ1 প্রজাতির হদিশ মিলেছে ভারতে তাই চিন্তা বৃদ্ধি পেয়েছে। বিশেষজ্ঞরা আরও বেশি আতঙ্কিত হচ্ছেন করোনার এই নয়া প্রজাতির জন্য। একবার যদি এই সংক্রমণ আবার আগের মতো বাড়তে শুরু করে তাহলে তা ঠেকানো মুশকিল হবে এটা সকলের জানা। তাই এখন আরও বেশি সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। একই সঙ্গে কার কী উপসর্গ দেখা যাচ্ছে সেই বিষয়েও খেয়াল রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *