মোদী-ঋষি সাক্ষাৎ কবে? এখন এই প্রশ্নই ঘুরছে সব মহলে

মোদী-ঋষি সাক্ষাৎ কবে? এখন এই প্রশ্নই ঘুরছে সব মহলে

e1c8159acda4202f414f9bdcdf6fe4e3

নয়াদিল্লি: ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে। এই খবর শোনার পর থেকেই গর্ব বোধ করছেন ভারতীয়রা। গর্বিত দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। ইতিমধ্যেই তাঁকে অভিনন্দন জানিয়েছেন তিনি। তবে এখন প্রশ্ন, কবে এই দু’জনের দেখা হচ্ছে? খুব তাড়াতাড়ি কি এই সাক্ষাৎ সম্ভব? তার উত্তর মিলেছে। সব ঠিক থাকলে আগামী মাসেই নরেন্দ্র মোদী এবং ঋষি সুনাকের দেখা হতে পারে। কবে, কোথায়? জেনে নেওয়া যাক।

আরও পড়ুন- তোমরা সর্বত্র, ভারত যাও! বলেই ঘুসি, টেক্সাসে চরম বর্ণবিদ্বেষের শিকার ভারতীয় মহিলারা

নভেম্বর মাসে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। সেখানেই মোদী এবং ঋষি মুখোমুখি হতে পারেন। ১৫ এবং ১৬ নভেম্বর বালিতে আয়োজিত হবে এই সম্মেলন। ব্রিটিশ ইতিহাসে প্রথমবার কোনও ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিক সর্বোচ্চ আসনে বসার সুযোগ পেয়েছেন। তাঁর সঙ্গে ভারতের প্রধানমন্ত্রীর সাক্ষাৎ যে আলাদা আবহ তৈরি করবে তা বলাই বাহুল্য। তাই এই দু’জনের সাক্ষাৎ দেখতে মুখিয়ে আছে আপামর ভারতবাসী। তবে উত্তেজনার আরও কারণ আছে। ভারতের সঙ্গে ব্রিটেনের বাণিজ্যিক চুক্তি সম্পন্ন হওয়ার কথা ছিল দিওয়ালির আগে। কিন্তু বিগত কয়েক মাসে যে রাজনৈতিক টালমাটাল পরিস্থিতি ছিল সেদেশে তাতে সেই চুক্তি সম্ভব হয়নি। এখন এই সম্মেলনে কী হয়, সেটা দেখার।

কনজারভেটিভ পার্টির সদস্য ৪২ বছরের ঋষি ব্রিটেনের প্রাক্তন অর্থমন্ত্রীও। আগামী ২৮ অক্টোবর শপথ গ্রহণ করবেন তিনি। তাঁর পক্ষে পার্লামেন্টের ১৯১ সদস্যের সমর্থন রয়েছে বলে জানা গিয়েছে। তাঁকে নিয়ে প্রথম থেকেই একটা কৌতূহল এবং আলোচনা শুরু হয়েছিল। কিন্তু গত ভোটে তিনি লিজ ট্রাসের কাছে হেরে যান। যদিও চাপা একটা সম্ভাবনা ছিল যে কিছু একটা অপেক্ষা করছে ঋষি সুনাকের জন্য। হলও তাই।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *