এবার গ্রুপ-ডি পদেও নিয়োগ স্থগিত রাখার সিদ্ধান্ত

কলকাতা: কলেজে গ্রুপ-ডি পদে নিয়োগের ক্ষেত্রে স্বজনপোষণের অভিযোগ উঠেছে। প্রাথমিক দৃষ্টিতে সেই অভিযোগ গুরুত্বপূর্ণ মনে করে বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডনের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ দু’টি কলেজের এমন নিয়োগে স্থগিতাদেশ জারি করেছে। কিন্তু, যে আইন বলে এমন নিয়োগ প্রক্রিয়ায় হাত দেওয়া হয়েছিল, তার বৈধতাও এই মামলায় চ্যালেঞ্জ করা হয়েছে। তাই সংশ্লিষ্ট আইনটি বাতিল হলে রাজ্যের

fd531335b4ccf5ee481bd4832124a9a3

এবার গ্রুপ-ডি পদেও নিয়োগ স্থগিত রাখার সিদ্ধান্ত

কলকাতা: কলেজে গ্রুপ-ডি পদে নিয়োগের ক্ষেত্রে স্বজনপোষণের অভিযোগ উঠেছে। প্রাথমিক দৃষ্টিতে সেই অভিযোগ গুরুত্বপূর্ণ মনে করে বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডনের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ দু’টি কলেজের এমন নিয়োগে স্থগিতাদেশ জারি করেছে।

কিন্তু, যে আইন বলে এমন নিয়োগ প্রক্রিয়ায় হাত দেওয়া হয়েছিল, তার বৈধতাও এই মামলায় চ্যালেঞ্জ করা হয়েছে। তাই সংশ্লিষ্ট আইনটি বাতিল হলে রাজ্যের যে কোনও কলেজে এভাবে নিয়োগ হলে বা হয়ে থাকলে, তা নিয়ে ভবিষ্যতে জটিলতা দেখা দেওয়ার প্রভূত সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। বাঁকুড়ার শালদিয়া কলেজ ও কোচবিহার কলেজে অন্তত ২২টি গ্রুপ-ডি পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছিল।

মামলাকারী যথাক্রমে মিঠুরানি দাস ও নয়ন প্রামাণিকের তরফে আইনজীবী সৌমেন দত্ত আদালতকে জানান, ২০১৭ সালের ২৫ আগস্ট জারি করা এক সরকারি নির্দেশিকাকে হাতিয়ার করে যে নিয়োগ প্রক্রিয়ায় হাত দেওয়া হয়েছে, তা অবৈধ। তিনি দাবি করেন, এই নির্দেশিকার জেরে কলেজ সার্ভিস কমিশনের এক্তিয়ার খর্ব করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *