মাস্ক কি ফের বাধ্যতামূলক? প্রশ্নের মাঝেই ‘ন্যাজাল ভ্যাকসিন’ পেল কেন্দ্রের মান্যতা

মাস্ক কি ফের বাধ্যতামূলক? প্রশ্নের মাঝেই ‘ন্যাজাল ভ্যাকসিন’ পেল কেন্দ্রের মান্যতা

92acb2ed994c35ae0b94995de745d929

নয়াদিল্লি: চিনে করোনার বাড়বাড়ন্ত আবার অনেক প্রশ্ন তুলে দিয়েছে। বিভিন্ন দেশের মতো ভারতেও বাড়ছে আতঙ্ক। ফের কি মাস্ক বাধ্যতামূলক হবে? ফের কী লকডাউন হবে? এইসব প্রশ্ন ঘিরে ধরছে সাধারণ মানুষকে। তবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আপাতত একাধিক পদক্ষেপের কথা ভাবা হলেও মাস্ক নিয়ে সেভাবে কিছু ভাবা হয়নি বলেই খবর। এতএব মাস্ক এখনই বাধ্যতামূলক হচ্ছে না। এদিকে এই আবহে দেশে মান্যতা পেল ন্যাজাল ভ্যাকসিন। এই ভ্যাকসিনকে বুস্টার ডোজ হিসেবে ব্যবহার করা হবে।

আরও পড়ুন: আচমকা কেন কোভিড বাড়ছে চিনে?

করোনা নিয়ে বৈঠকের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী, সকলেই মাস্ক পরার অনুরোধ করেছেন দেশবাসীকে। জানিয়েছেন, করোনা এখনও শেষ হয়নি, তাই সতর্ক থাকতে হবে। এই প্রেক্ষিতেই অনেকেই মনে করেছেন যে, মাস্ক হয়তো বাধ্যতামূলক হচ্ছে। কিন্তু এমনটা নয়। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, আপাতত মাস্ক পরার নিয়ম বাধ্যতামূলক করা হবে না। তবে করোনা পরীক্ষা, টিকাকরণের ওপর জোর দেওয়া হবে। এই পরিপ্রেক্ষিতেই আরও একটি খবর সামনে এসেছে যে, ভারত বায়োটেকের তৈরি ন্যাজাল ভ্যাকসিন মান্যতা পেয়েছে দেশে। জানা গিয়েছে, প্রাথমিকভাবে বেসরকারি হাসপাতাল থেকে এই টিকা দেওয়া হবে এবং কোভ্যাকসিন বা কোভিশিল্ডের টিকা যাঁরা আগে নিয়েছেন, তাঁরাই এই ভ্যাকসিন নিতে পারবেন বুস্টার হিসেবে।

কেন্দ্রীয় সরকার জানিয়ে দিয়েছে, শীঘ্রই কোইউন অ্যাপের মাধ্যমে এই ভ্যাকসিন নেওয়ার জন্য আবেদন করতে পারবেন সাধারণ মানুষ। এই টিকায় কোনও সূঁচের ব্যবহার থাকবে না। প্রথমে বেসরকারি হাসপাতালে এই টিকা দেওয়া শুরু হলেও পরে সরকারি হাসপাতালেও পাওয়া যাবে এটি। কিন্তু আপাতত বিনামূল্যে এই ভ্যাকসিন ডোজ মিলবে না। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *