কর্মসংস্থানের লক্ষ্যে ১০ হাজার ই-রিকশ দিতে উদ্যোগী রাজ্য

কলকাতা: গ্রামের বেকারদের কর্মসংস্থানের লক্ষ্যে ১০ হাজার ই-রিকশ দেওয়ার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। রিকশগুলির দামের ৩০ শতাংশ বহন করবে রাজ্য সরকার। বাকি টাকা দিতে হবে আবেদনকারীকে। স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি দপ্তরের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে। মূলত গ্রামের বাসিন্দাদের কর্মসংস্থান বা জীবিকার লক্ষ্যে কাজ করে তিনটি দপ্তর— পঞ্চায়েত, সমবায় এবং স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি। এর

e8ad203cae24318b08f01a091eb4fc7e

কর্মসংস্থানের লক্ষ্যে ১০ হাজার ই-রিকশ দিতে উদ্যোগী রাজ্য

কলকাতা: গ্রামের বেকারদের কর্মসংস্থানের লক্ষ্যে ১০ হাজার ই-রিকশ দেওয়ার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। রিকশগুলির দামের ৩০ শতাংশ বহন করবে রাজ্য সরকার। বাকি টাকা দিতে হবে আবেদনকারীকে। স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি দপ্তরের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

মূলত গ্রামের বাসিন্দাদের কর্মসংস্থান বা জীবিকার লক্ষ্যে কাজ করে তিনটি দপ্তর— পঞ্চায়েত, সমবায় এবং স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি। এর মধ্যে শেষ দপ্তরটিতে রয়েছে হরেক স্কিম বা প্রকল্প, যেখানে নিজের পছন্দ মতো কাজে প্রশিক্ষণ থেকে শুরু করে আর্থিক সুবিধা নিতে পারেন বেকার যুবক যুবতীরা। এর মধ্যে রয়েছে একটি বিশেষ প্রকল্প, যার নাম স্বামী বিবেকানন্দ স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্প। বেকার যুব সম্প্রদায়ের পাশাপাশি সেখানে বিশেষ গুরুত্ব দেওয়া হয় পিছিয়ে পড়া শ্রেণী, সংখ্যালঘু এবং মহিলাদের। ব্যাঙ্ক ঋণের সাহায্যে ব্যক্তিগতভাবে বা গোষ্ঠী গড়ে যাতে ব্যবসা বা কোনও উদ্যোগ শুরু করা যায়, সেই কাজেই সহায়তা করে ওই প্রকল্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *