কোলের শিশুকে ঘুম পারিয়ে রাজপথে ছ’দিনের অনশনে বাঁকুড়ার মা

কলকাতা: রানি সোরেন। টেঠালি গ্রাম, তালড্যাংরা, বাঁকুড়ার বাসিন্দা৷ কোলের ছেলে অঙ্কুশ৷ রানি সোরেন এসএসসি পরীক্ষা দিয়ে ফিজিকাল এডুকেশনের শিক্ষিকার পদে তালিকাভুক্ত হয়েছেন। অথচ নিয়োগ পাচ্ছেন না। পাঁচ দিন যাবৎ প্রেস ক্লাবের সামনে অনশনে বসে আছেন রানি। গত ২৮ ফেব্রুয়ারি থেকে ভুখ হড়তালে দুশোর ওপর তরুণ তরুণী। রাজ্য সরকার এঁদের ত্রিশঙ্কুর মত ঝুলিয়ে রেখেছে। স্কুল সার্ভিস

8adbe1f724ca9c69ae75eb7b6b2e0307

কোলের শিশুকে ঘুম পারিয়ে রাজপথে ছ’দিনের অনশনে বাঁকুড়ার মা

কলকাতা: রানি সোরেন। টেঠালি গ্রাম, তালড্যাংরা, বাঁকুড়ার বাসিন্দা৷ কোলের ছেলে অঙ্কুশ৷ রানি সোরেন এসএসসি পরীক্ষা দিয়ে ফিজিকাল এডুকেশনের শিক্ষিকার পদে তালিকাভুক্ত হয়েছেন। অথচ নিয়োগ পাচ্ছেন না। পাঁচ দিন যাবৎ প্রেস ক্লাবের সামনে অনশনে বসে আছেন রানি।

কোলের শিশুকে ঘুম পারিয়ে রাজপথে ছ’দিনের অনশনে বাঁকুড়ার মাগত ২৮ ফেব্রুয়ারি থেকে ভুখ হড়তালে দুশোর ওপর তরুণ তরুণী। রাজ্য সরকার এঁদের ত্রিশঙ্কুর মত ঝুলিয়ে রেখেছে। স্কুল সার্ভিস কমিশনে চাকরির তালিকাভুক্ত হয়েও নিয়োগ পাননি কয়েক হাজার। অথচ ভেকান্সি আছে। বহু স্কুলে শিক্ষকের অভাব। লাগাতার বহু আন্দোলনের শেষে এখন ভুখ হড়তালে আছেন আজ ছ’দিন। পুলিশ ওঁদের ত্রিপল টাঙাতেও দিচ্ছে না। রোদ জলে রাস্তাতেই একটানা বসে আছেন হবু শিক্ষক শিক্ষিকারা। শিক্ষামন্ত্রী একবার এসে অনুরোধ করে গেছেন অনশন তুলে নেওয়ার। কিন্তু নিয়োগ কেন দিচ্ছেন না, তার সুরাহা কী হবে সে বিষয়ে কোনও স্পষ্ট আশ্বাস দেননি। কী হবে এঁদের ভবিষ্যৎ? সাধারণ নির্বাচনের আগে টিএমসি সরকার এঁদের কোনদিকে ঠেলে দিচ্ছে?

সরকারের উদ্ভ্রান্ত শিক্ষানীতি আর দলীয় নেতাদের দুর্নীতিচক্রের ফলেই দাড়িভিটের সেই স্কুলের নিয়োগকে কেন্দ্র করে প্রাণ গেছিল দুই যুবকের এবং সাম্প্রদায়িক রাজনীতির পালে হাওয়া লেগেছিল। মুখ্যমন্ত্রী কেন হস্তক্ষেপ করছেন না? কেন তালিকাভুক্ত হয়েও চাকরি পাবেন না এই মানুষগুলি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *