প্রার্থী তালিকায় চমক প্রতিমা! ‘মুখ্যমন্ত্রী’ পদ নিয়ে বাড়ছে জল্পনা ত্রিপুরার

প্রার্থী তালিকায় চমক প্রতিমা! ‘মুখ্যমন্ত্রী’ পদ নিয়ে বাড়ছে জল্পনা ত্রিপুরার

ecb414fbe5e0426abc14478c3e9c6fe8

 নয়াদিল্লি: শিয়রে ভোট। রাজ্যে এবার পরিবর্তন ঘটবে নাকি প্রত্যাবর্তন, তা বলবে সময়৷ তবে নির্বাচনকে পাখির চোখ করে এখন থেকে  প্রস্তুতি শুরু করে দিয়েছে সবকটি রাজনৈতিক দল। গত শনিবার নিজেদের প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করেছে পদ্ম শিবির৷ তাতে রয়েছে বেশ চমক৷ কারণ, এবার ভোটের ময়দানে নেই বিপ্লব দেব। তবে যুদ্ধ ক্ষেত্রে নামবেন মানিক সাহা (ত্রিপুরার বিদায়ী মুখ্যমন্ত্রী)৷ বিজেপি ক্ষমতায় ফিরলে যিনি আরও একবার মুখ্যমন্ত্রির দাবিদার হতে পারেন বলে মনে করা হচ্ছে। তাছাড়া পদ্মবাগানে পুরনো বা বিদায়ী মুখ্যমন্ত্রীদের বারে বারে ফিরে আসতে দেখা গিয়েছে৷ তাঁরা ফিরে পেয়েছেন পদ। ফলে মানিক ফিরলে অন্তর্দ্বন্দ্বের প্রশ্ন হয়ত উঠবে না। তবে রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ছবিটা বাইরে থেকে যতটা সরল, আদতে অতটা সহজ নয়।

আরও পড়ুন- নির্মলার বাজেটে দাম বাড়ল কোন কোন পণ্যের, সস্তাই বা হল কী কী?

রাজ্য রাজনীতিতে মুখ্যমন্ত্রীর পদ নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে জোর গুঞ্জন৷ ক্ষমতায় ফিরলে ফের কি গদিতে বসবেন মানিক? নাকি এবার দেখা যাবে নতুন মুখ৷ কারণ, ত্রিপুরায় মুখ্যমন্ত্রী পদের দৌড়ে উঠে আসছে এক নতুন নাম৷ তিনি প্রতিমা ভৌমিক। তিনি কেন্দ্রীয় মন্ত্রী। তা সত্ত্বেও বিধানসভা ভোটে তাঁকে টিকিট দেওয়া হয়েছে। ত্রিপুরার ধানপুর কেন্দ্র থেকে ভোটে দাঁড়াচ্ছেন প্রতিমা।

শুধু তাই নয়। ত্রিপুরার রাজনীতিতে অন্য এক সমীকরণও রয়েছে। বামেদের হাত থেকে ত্রিপুরার রাজ্যপাট ছিনিয়ে আনার পিছনে যাঁর কৃতিত্ব আছে বলে মনে করা হয়, সেই সুনীল দেওধর আর বিপ্লব দেবের সম্পর্ক খানিকটা সাপে নেউলের মতো। এদিকে, ভোটের ময়দান তপ্ত হতেই গুঞ্জন, মানিক সাহার ওপরেও আর বিশেষ আস্থা রাখতে পারছেন না তিনি। রাজ্যে দেওধরের নিজস্ব একটি টিম রয়েছে। সূত্রের খবর, বিজেপি প্রার্থী তালিকা প্রকাশ করতেই তিনি আলাদা ভাবে প্রতিমা ভৌমিকের বায়োডাটা পাঠাতে শুরু করেছেন সাংবাদিকদের। তবে কি বিজেপি ক্ষমতায় এলে মুখ্যমন্ত্রীর পদে বসবেন এই প্রতিমা?

১৯৯১ সালে বিজেপিতে যোগদান করেন প্রতিমা৷ এর পর থেকে ক্রমেই পদোন্নতি হয়েছে তাঁর৷ গোড়া থেকে শুরু করে একজন মহিলা মুখ হিসেবে কীভাবে নিজেকে তুলে ধরেছেন, সেই বিবরণই উল্লেখ করা হয়েছে সেই বায়োডাটায়৷ 

দেওধরের এই পদক্ষেপের পর থেকেই ত্রিপুরার রাজনীতিতে চর্চায় প্রতিমার নাম৷ তাঁকে নিয়ে কানাঘুষোও শুরু হয়ে গিয়েছে। এক সময় বিপ্লব দেবকে রাতারাতি সরিয়ে মানিক সাহাকে গদিতে বসানো হয়েছিল ত্রিপুরায়। প্রশ্ন উঠছে, এ রাজ্যে বিজেপি ফের ক্ষমতায় ফিরলে ফের মুখ্যমন্ত্রী বদল হবে?